সকল মেনু

বেশি খেলেই মানুষ মোটা হয়, কথাটা ঠিক নয়…

বেশি খেলে মানুষ বেশি মোটা হয়—কথাটা ঠিক নয়। বেশি বেশি খাবার আর কম দৌড়াদৌড়ি বা ব্যায়াম করাটাই বেশি মোটা হওয়ার একমাত্র কারণ বলে মনে করেন অনেকে। তবে অস্ট্রেলিয়ার গবেষকেরা বলছেন, মোটা হওয়ার পেছনে আরও কারণ আছে। এর মধ্যে একটি হচ্ছে চাকুরি।

গবেষকেরা বলছেন, বসে বসে কাজ করার জীবনধারায় অভ্যস্ত হয়ে গেলে এবং কর্মক্ষেত্রে নানাবিধ চাপের মুখে যখন দীর্ঘ সময় ধরে কোনো কর্মীকে কাজ করে যেতে হয়, তখন তার ওজন অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে। গবেষকেরা বলছেন, বিশ্বের ১৯০ কোটিরও বেশি প্রাপ্তবয়স্ক মানুষের ওজন বেশি। এদের মধ্যে ৬০ কোটি মানুষ স্থূলকায় হয়ে গেছে।
‘সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত গবেষণাবিষয়ক নিবন্ধটি।

কী কারণে মানুষের ওজন বাড়ে, তা খুঁজে বের করতে অস্ট্রেলিয়ার গবেষকেরা ৪৫০ জন মধ্য বয়স্ক ব্যক্তির তথ্য নিয়ে বিশ্লেষণ করেন। এঁদের মধ্যে ২৩০ জন নারী ও ২২০ জন পুরুষ। গবেষণায় যাঁদের তথ্য বিশ্লেষণ করা হয়েছে, তাঁদের মধ্যে সব ধরনের কর্মী রয়েছেন। গবেষকেরা এতে অংশ নেওয়া কর্মীদের উচ্চতা, ওজন ও কোমরের মাপ নেন এবং টেলিফোনে তাঁদের কাজ সম্পর্কে তথ্য জোগাড় করেন। গবেষণায় কর্মীদের মানসিক চাপের বিষয়টি পর্যবেক্ষণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top