সকল মেনু

বছরের প্রথমদিনে পাঠ্যপুস্তক উৎসব

1450881039ডেস্ক নিউজ, হটনিউজ২৪বিডি.কম ২৪ ডিসেম্বর :  এবারো নতুন বছরের প্রথম দিনে ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব পালন করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ও এ দিন বিনামূল্যের পাঠ্যপুস্তক উৎসব দিবস পালন করবে। ওই দিন সকাল নয়টায় রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে দিবসের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ দিন শুক্রবার হলেও সারাদেশের শিক্ষার্থীদের বই বিতরণের জন্য স্কুল খোলা থাকবে। তবে ক্লাস হবে না।
এর আগে বছরের শুরুর দিন (শুক্রবার) সাপ্তাহিক ছুটি থাকায় শিক্ষা মন্ত্রণালয় ২ জানুয়ারি এই উৎসব পালনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১ জানুয়ারিতেই এই উৎসব পালনের ঘোষণা দেয়। শেষ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ও আগের অবস্থান থেকে সরে এসে একই দিনে পাঠ্যপুস্তক উৎসবের ঘোষণা দিল।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ওই দিন সকাল ১০টায় রাজধানীর মিরপুর-২ এর ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই উৎসব পালন করা হবে।
আগামী শিক্ষা বর্ষে প্রাক প্রাথমিকে ৩৩ লাখ ৭৩ হাজার ৩৭৩ শিক্ষার্থীর জন্য ৬৫ লাখ ৭৭ হাজার ১৪২ টি বই, প্রাথমিকের ২ কোটি ৪৫ লাখ শিক্ষার্থীর জন্য ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭ টি বই এবং মাধ্যমিকের ১ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮ শিক্ষার্থীর জন্য ১৬ কোটি ৩০ লাখ ৪ হাজার ৩৭৩ টি বই বিতরণ করা হবে। সব মিলে আগামী শিক্ষাবর্ষের জন্য বই ছাপা হচ্ছে ৩৩ কোটি  ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top