সকল মেনু

বাবা রামদেব, ভারতে ইয়োগা গুরু থেকে কোম্পানির বস যেভাবে

1450727720আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২২ ডিসেম্বর :  বাবা রামদেব ভারতের একজন বিখ্যাত ইয়োগা গুরু। তার নাম ছড়িয়ে পড়েছে সীমান্তের বাইরেও। টেলিভিশনে তার শরীর চর্চার অনুষ্ঠানটি এই জনপ্রিয়তার অন্যতম কারণ। তবে এই ইয়োগা গুরু এখন নানা ধরনের পণ্যও বিক্রি করছেন। এসবের মধ্যে রয়েছে শ্যাম্পু থেকে সিরিয়াল, সাবান থেকে ইনস্ট্যান্ট নুডলস। এজন্যে তিনি পাতাঞ্জলি নামে একটি কোম্পানিও প্রতিষ্ঠা করেছেন। কোম্পানিটি বলছে, তারা গত বছর ৩০০ মিলিয়ন ডলারেরও বেশি পণ্য বিক্রি করেছে। এই হিসেবে এটি ভারতের অন্যতম লাভজনক ব্যবসা প্রতিষ্ঠানে পরিণত হতে চলেছে। জাফরান রঙের জামা পরা, লম্বা চুল গিট দিয়ে বাঁধা, লম্বা দাড়ি, কাঠের খড়ম এবং তার কাঁধ থেকে ঝুলছে কাপড়ের ঝোলা বাবা রামদেবকে দেখলে খুব সাধারণ একজন ইয়োগা গুরু বলেই মনে হবে।
সমবেত লোকজনের সামনে তিনি শারীরিক কসরত দেখানোর অনুষ্ঠানটি করে আসছেন এক দশকেরও বেশি সময় ধরে। তাদেরকে তিনি দেখাচ্ছেন কিভাবে নিঃশ্বাস নিতে হয় এবং ছাড়তে হয় কিভাবে। সেই বাবা রামদেব এখন তার ব্যবসা চালানোর জন্য হরিদ্বারে কারখানাও গড়ে তুলেছেন। বাণিজ্যের আধুনিক কলাকৌশলও তার জানা আছে। সশস্ত্র একদল রক্ষী তাকে পাহারা দেয়। আছে পুলিশও, সাদা পোশাকে। কারখানায় তার কর্মীরা তাকে দেখলেই ছুটে এসে তার পা ছুঁয়ে প্রণাম করতে শুরু করেন। বাবা রামদেব বলেন, ‘ভারতে সাধারণত বিদেশি বহুজাতিক কোম্পানিগুলো খাবার দাবার, প্রসাধনী আর ওষুধের ব্যবসা করে থাকে। তারাই দেশের সব টাকা নিয়ে যায়। তারা অল্প কিছু অর্থ বিনিয়োগ করে কিন্তু প্রচুর মুনাফা করে। আমরা চাই দেশের টাকা দেশেই থাকুক।
মেইড ইন ভারত-বা ভারতের তৈরি। তার কোম্পানির পণ্যগুলোর গায়ে এটা লেখা। হিন্দিতে। বাবা রামদেব মনে করেন তার ব্যবসার সাফল্য এটাই। ভারতীয় উপাদান দিয়েই এসব তৈরি করা হয়। চুল পড়া বন্ধ করার তেল থেকে শুরু করে টুথপেস্ট—প্রায় সবই আছে তার পণ্যের তালিকায়।
আর সবচে বেশি বিক্রি হয় ঘি, যা গরুর দুধ থেকে তৈরি করা হয়। মুসলির মতো বিদেশি খাবারও তৈরি করে পাতাঞ্জলি। বিশ্লেষকরা বলছেন, হাজার হাজার অনুসারী, টিভিতে ইয়োগা অনুষ্ঠান, রাজনৈতিক নেতাদের সঙ্গে যোগাযোগ এবং এসবের সাথে আধ্যাত্মিকতার সংমিশ্রণে ফুলে ফেঁপে উঠেছে বাবা রামদেবের এই ব্যবসা। এর পেছনে খুব বড়ো একটা কারণ তার ভক্তরা। যারা তার ব্যবসা দেখাশোনা করেন, এই কাজের জন্য তারা কোনো বেতন নেন না তাদের গুরুর কাছ থেকে। ফলে উত্পাদন খরচও কমে যায়। বাবা রামদেব বলেছেন তার কোম্পানির বিজ্ঞাপন খরচও অন্যদের তুলনায় অনেক কম। তবে এই কোম্পানির বিরুদ্ধে ১০০টিরও বেশি মামলা হয়েছে। অভিযোগ:কর ফাঁকি, ভূমি দখল ইত্যাদি।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top