সকল মেনু

উইলিয়ামসনের সেঞ্চুরিতে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

1450710416ক্রীড়া ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২২ ডিসেম্বর :  কেন উইলিয়ামসনের হার না মানা সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে হ্যামিল্টন টেস্ট ৫ উইকেটে জিতলো স্বাগতিক নিউজিল্যান্ড। সেই সাথে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো ব্ল্যাক ক্যাপসার। এই নিয়ে দেশের মাটিতে টানা ১৩ ম্যাচসহ চারটি টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড। এরমধ্যে শ্রীলংকার বিপক্ষেই দু’টি।
তৃতীয় দিন শেষে হ্যামিল্টন টেস্ট জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন পড়ে ৪৭ রান। আর শ্রীলংকার প্রয়োজন পড়ে নিউজিল্যান্ডের পাঁচ উইকেট। চতুর্থ দিনে এমন লক্ষ্য নিয়ে খেলতে নামে দু’দল। শেষ পর্যন্ত লক্ষ্য পূরণ হয়েছে নিউজিল্যান্ডের। উইলিয়ামসনের দুর্দান্ত এক সেঞ্চুরিতে লক্ষ্য পূরণ হয় ব্ল্যাক ক্যাপসদের।
৭৮ রান নিয়ে দিন শুরু করা উইলিয়ামসন ১০৮ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন। টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি পাওয়া ইনিংসে ১৬৪ বল খেলেন উইলিয়ামসন। তার ২৪৫ মিনিটের লড়াকু ইনিংসে ১২টি চার ও ১টি ছক্কার মার ছিলো।
তার সঙ্গী উইকেটরক্ষক বিজে ওয়াটলিং-এর সংগ্রহ ছিলো ১৩ রান। স্কোরটা ছোট হলেও, দলের জয়ের পিছনে এই ছোট্ট স্কোরটিই অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিলো। কারণ বোলারদের রাজত্বে পীচে উইলিয়ামসনের সাথে গুরুত্বপূর্ন ৪৭ রানের জুটি গড়েন ওয়াটলিং।
প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের কাছ থেকে লিড ছিনিয়ে আনেন শ্রীলংকার পেসার দুসমন্ত চামিরা। দ্বিতীয় ইনিংসেও বল হাতে দলকে স্বপ্ন দেখাচ্ছিলেন চামিরা। কিন্তু ৪ উইকেটের বেশি নিতে পারেননি তিনি। ফলে ম্যাচ ও সিরিজ হার বরণ করে নেয় শ্রীলংকা।
ম্যাচের একমাত্র সেঞ্চুরিয়ান উইলিয়ামসনই শেষ পর্যন্ত ম্যান অব দ্য ম্যাচ হন। তাই ম্যাচ শেষে নিজ দলের পাশাপাশি প্রতিপক্ষ বোলারদের প্রশংসাও করলেন উইলিয়ামসন, ‘হ্যামল্টিনের পিচটি বেশ রহস্যজনক ছিলো। শ্রীলংকার বোলাররা আমাদের উপর অনেক চাপ সৃষ্টি করেছিলো এবং সেখান থেকে আমরা শিখতে পেরেছিলাম। তবে পরিকল্পনাগুলো ঠিক-ঠাকভাবে হওয়াতে জয় আমাদেরই হয়েছে। অনেক বেশি ধন্যবাদ দিতে হবে আমাদের বোলারদের। বিশেষভাবে ডানেডিনে ২০ উইকেট নিয়েছে তারা। শ্রীলংকার বোলাররাও ভালো বল করেছে’।
দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে এবার ওয়ানডে লড়াইয়ে নামবে নিউজিল্যান্ড ও শ্রীলংকা। ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি শুরু হবে আগামী ২৬ ডিসেম্বর। ওয়ানডে সিরিজ শেষে দুই ম্যাচের টুয়েন্টি টুয়েন্টি সিরিজও খেলবে নিউজিল্যান্ড ও শ্রীলংকা।
সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলংকা প্রথম ইনিংস: ২৯২/১০, ৮০.১ ওভার (ম্যাথুজ ৭৭, সিরিবর্দনে ৬২, সাউদি ৩/৬৩)।
নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২৩৭/১০, ৭৯.৪ ওভার (গাপটিল ৫০, সান্তনার ৩৮, চামিরা ৫/৪৭)।
শ্রীলংকা দ্বিতীয় ইনিংস: ১৩৩/১০, ৩৬.৩ ওভার (মেন্ডিস ৪৬, করুনারত্নে ২৭, সাউদি ৪/২৬)।
নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৮৯/৫, ৫৪.৩ ওভার (উইলিয়ামসন ১০৮*, টেইলর ৩৫, চামিরা ৪/৬৮)।
ফলাফল: নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।
সিরিজ: দুই ম্যাচের ২-০ ব্যবধানে জিতে নিলো নিউজিল্যান্ড।
ম্যান অব দ্য ম্যাচ: কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)। বাসস
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top