সকল মেনু

উত্তরাঞ্চলে জনপ্রিয়তা পাচ্ছে সরিষা চাষ

image_2171_274872নিজস্ব প্রতিবেদক,  হটনিউজ২৪বিডি.কম ১৯ ডিসেম্বর :  মাঠ জুড়ে হলুদ ফুলের সমারোহ, দেখে মনে হবে বাসন্তী শাড়িতে সেজেছে ‘সরিষা’। এমনিই চিত্র ফুটে উঠেছে কৃষি অঞ্চল হিসেবে পরিচিত উত্তরের জেলাগুলোতে। এসব জেলার কৃষকেরা সরিষা চাষকে আপদকালীন ফসল হিসেবেই গুরুত্ব দিয়ে থাকেন। কৃষিতে সারা বছরের ক্ষতি পুষিয়ে উঠতে মূলত স্বল্প খরচে অধিক লাভের এই রবি শস্যটি কৃষকদের মাঝে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, উত্তরের বৃহত্তর চার জেলা বগুড়া, জয়পুরহাট, সিরাজগঞ্জ এবং পাবনায় ১ লাখ ২০ হাজার ৫২৫ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এর মধ্যে বগুড়ায় ২৫ হাজার হেক্টর, জয়পুরহাটে ৯ হাজার ৬৩০ হেক্টর, পাবনায় ২৮ হজার ৩৮৫ হেক্টর এবং সিরাজগঞ্জে ৫৭ হাজার ৮১০ হেক্টর জমিতে, যা গত বছরের চেয় প্রায় দ্বিগুণ। তবে এসব জেলায় এবারের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২৭ হাজার ৫৮৯ হেক্টর।
সাধারণত নভেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত সরিষা বোনার সময়। ৭০ থেকে ৮০ দিনের মধ্যে ফলন হয়। সরিষা জাতের মধ্যে বারী-১৪, বারী-১৫, বারী-৯, টরি-৭ উল্লেখযোগ্য। দুই থেকে তিনবার সেচ দিতে হয়। ৩ থেকে ৪ হাজার টাকা খরচ হয় প্রতি বিঘা জমিতে। জমিতে নিড়ানি দিতে হয় না। প্রতি বিঘা ফলন হবে ৫/৭ মণ। সরিষার ক্ষেতে মৌমাছি চাষ করে মধু আহরণ করছে অনেকে। আর এই মধু খুব সুস্বাদু হয়ে থাকে।
বগুড়ার ধুনট উপজেলার কালেরপাড়া গ্রামের কৃষক আব্দুল বাসেত জানান, প্রতি বছরই বন্যার ফলে তলিয়ে যায় ধানসহ সব ফসল। এরপর ইরি আবাদে প্রচুর খরচ করে লাভের মুখ তেমন দেখা যায় না। ফলে তিনি প্রতিবছরই সরিষার চাষ করে থাকেন। গত বছর এক বিঘা জমিতে চাষ করলেও এবার সাড়ে তিন বিঘা জমিতে তিনি সরিষা চাষ করেছেন।
বগুড়ার শাজাহানপুর উপজেলার চোপীনগর গ্রামের কৃষক অরিফুর রহমান জানান, তিনি এক বিঘা জমিতে এবার সরিষা চাষ করেছেন। সরিষা থেকে উৎপাদিত তেল সারা বছর সংসারের চাহিদা মেটায়। এ ছাড়াও খৈল গরুর পাশাপাশি মাছের খাদ্য হিসেবে ব্যবহার করা হচ্ছে।
বগুড়ার শেরপুর উপজেলার বেলাল হোসেন নামের এক কৃষক জানান, গত বছর তিনি নিজের দেড় বিঘা জমিতে সরিষা চাষ করেছিলেন।  এতে ফলন ভাল এবং লাভবান হওয়ায় এ বছর তিনি আরো তিন বিঘা জমি বর্গা নিয়ে সরিষা চাষ করেছেন।
বগুড়ার কৃষি সম্প্রসারণের অতিরিক্ত পরিচালক হযরত আলী জানান, সরিষাতে পোকাপাকড়ের তেমন আক্রমণ হয় না। ফলে ফলনও ভাল হয়। বিশেষ করে বন্যা কবলিত অঞ্চলগুলোতে ৯৯ ভাগ কৃষকই সরিষা চাষ করেন।
তিনি আরো বলেন, সরিষা চাষে সেচ খুব কম লাগে বলে ভূগর্ভন্থ পানির অপচয় হয় না।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top