আন্তর্জাতিক প্রধান খবর

আদালতে গিয়ে জামিন নিলেন সোনিয়া-রাহুল

1450524643আন্তর্জাতিক ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ১৯ ডিসেম্বর :  দুর্নীতির এক মামলায় ভারতের কংগ্রেসের প্রেসিডেন্ট সোনিয়া গান্ধি ও তার ছেলে দলের ভাইস-প্রেসিডেন্ট রাহুল গান্ধি দিল্লির বিচারিক আদালতে হাজির হয়ে জামিন নিয়েছেন। শনিবার বিকাল ৩টায় পাতিয়ালা হাউজ আদালতে শুনানি শুরুর পাঁচ মিনিটের মধ্যে বিচারক বিরোধীদলীয় নেতা ও তার ছেলেকে জামিনের আদেশ দেন।
ন্যাশনাল হেরাল্ড পত্রিকার অধিগ্রহণে দুর্নীতির অভিযোগে করা এ মামলার আসামি কংগ্রেসের শীর্ষ নেতা ও গান্ধি পরিবারের সহযোগীসহ আরও চার জনকে জামিন দিয়েছে আদালত। সোনিয়ার জামিনদার হয়েছেন কংগ্রেসের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। গান্ধি পরিবারের পক্ষে আদালতে দাঁড়ান কংগ্রেস নেতা ও আইনজীবী কপিল সৈবাল।
তিনি জানান, আদালত মামলার পরবর্তী শুনানির জন্য ২০ ফেব্রুয়ারি পরবর্তী দিন রেখেছেন। কংগ্রেসের শীর্ষ নেতারা ছাড়াও সোনিয়ার মেয়ে প্রিয়াঙ্কা গান্ধি এ সময় আদালতে উপস্থিত ছিল।
ন্যাশনাল হেরাল্ড অধিগ্রহণকে কেন্দ্র করে সোনিয়া ও রাহুল ছাড়াও কংগ্রেসের দুই শীর্ষ নেতাসহ প্রয়াত রাজীব গান্ধির এক বন্ধুর বিরুদ্ধে মামলা করেছিলেন তামিলনাড়ুর রাজনীতিবিদ বিজেপি নেতা সুব্রামানিয়াম স্বামী।
সোনিয়া ও রাহুল গান্ধির বিরুদ্ধে অভিযোগ, তারা দলীয় তহবিল তছরুপ করে জহরলাল নেহেরুর প্রতিষ্ঠিত ন্যাশনাল হেরাল্ড নামের ওই ইংরেজি পত্রিকাটির সম্পত্তি কিনে মুনাফা করেছেন ও আয়কর আইন ভেঙেছেন।
এ মামলায় গত বছরের ২৬ জুন সোনিয়া ও রাহুলকে নিম্ন আদালতে হাজির হতে সমন জারি করে দিল্লি হাই কোর্ট। পরে আদালতে হাজিরা থেকে অব্যাহতি চেয়ে তারা আবেদন করলেও তা খারিজ করে আদালত।
মা-ছেলে উভয়ই দলীয় তহবিল কেলেঙ্কারি এবং কোনো অনিয়মের অভিযোগ অস্বীকার করেছেন।
রাজনৈতিক প্রতিহিংসার বশেই এটি করা হচ্ছে কি না- সোনিয়াকে এ প্রশ্ন করা হলে তিনি স্পষ্ট করে বলেছিলেন, বিচারের ভার আপনাদের ওপরই ছেড়ে দিচ্ছি। আমি ইন্দিরা গান্ধির পুত্রবধূ, কোনো কিছুতেই ভয় পাই না।
হটনিউজ২৪বিডি.কম/এআর