আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ১৮ শরণার্থীর মৃত্যু

imagesআন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৯ ডিসেম্বর : তুরস্ক থেকে সমুদ্র পথে গ্রিসে যাওয়ার সময় শরণার্থী বোঝাই একটি নৌকা ডুবে ১৮ জন প্রাণ হারিয়েছে।
তুরস্কের দোগান নিউজ এজেন্সি জানায়, তুরস্কের বদরুম শহর থেকে ছেড়ে আসা নৌকাটি শুক্রবার রাতে উপকূল থেকে মাত্র সাড়ে তিন কিলোমিটার দূরে যাওয়ার পর ডুবে যায়।
কাঠের তৈরি নৌকাটি ডুবে যাওয়ার পর শরণার্থীদের চিৎকার শুনে জেলেরা তুরস্কের কোস্টগার্ডকে খবর দেয়।
কোস্টগার্ড পানি থেকে ১৮ মৃতদেহ উদ্ধারের পাশপাশি ১৪ জনকে জীবিত উদ্ধার করে। শরণার্থীদের অধিকাংশই ইরাক, পাকিস্তান ও সিরিয়ার নাগরিক।
জীবিতদের বদরুমের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে তুরস্কের সংবাদ সংস্থাটি।
রয়টার্সের পক্ষ থেকে এ বিষয়ে জানতে তুরস্কের কোস্টগার্ডের সঙ্গে যোগাযোগ করার চেষ্ট করা হলে তাৎক্ষণিকভাবে তাদের পাওয়া যায়নি।
এ বছর লাখ লাখ শরণার্থী জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্র পাড়ি দিয়ে গ্রিস হয়ে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করেছে। অনেকে এখনও প্রবেশের চেষ্টা করছে। প্রচণ্ড ঠাণ্ডা ও বৈরী সমুদ্র পথও তাদের আটকাতে পারছে না।
শরণার্থীদের এই ঢল সামলাতে হিমশিম খেতে হচ্ছে ইউরোপের দেশগুলোকে। শরণার্থী সংকট নিয়ে ইউরোপের দেশগুলোর মধ্যে চরম মতবিরোধ দেখা দেওয়ায় ইউরোপীয়ান ইউনিয়নই ভেঙ্গে পড়ার ঝুঁকিতে রয়েছে।
শরণার্থীদের সামলাতে নভেম্বরে তুরস্কের সঙ্গে একটি চুক্তি করেছে ইউরোপীয়ান ইউনিয়ন।
হটনিউজ২৪বিডি.কম/এআর