সকল মেনু

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১৩৪ কাউন্সিলর, ৬ মেয়র

imagesনিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৫ ডিসেম্বর : পৌরসভা নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের দু’দিন পর মঙ্গলবার এ নির্বাচনে চূড়ান্ত প্রার্থী সংখ্যার তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে ১৪০ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে মেয়র ছয়জন, সাধারণ কাউন্সিলর ৯৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর ৪০ জন। এ নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪০ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পর ভোটের লড়াইয়ে মাঠে রয়েছেন ১১ হাজার ৯০৩ জন প্রার্থী।
কমিশনের তথ্য অনুযায়ী, ২৩৪ পৌরসভায় ১২ হাজার ৪৩ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন। এরমধ্যে মেয়র পদে ৯২৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৮ হাজার ৫৮৯ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৫৩৩ জন লড়াইয়ে রয়েছেন। মেয়র প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগের ২৩৪ জন, বিএনপির ২২০ জন এবং জাতীয় পার্টি-জাপার ৭৩ জন, স্বতন্ত্র ২৭১, জাসদ ২০, এনপিপি ১৭, ইসলামী আন্দোলন  ৫৬ অন্যান্য দলের ৩২ জন প্রার্থী রয়েছেন।
এ নির্বাচনে দুটি ওয়ার্ডে সর্বোচ্চ ১৪ জনের বেশি সাধারণ কাউন্সিলর প্রার্থী রয়েছে। ওয়ার্ড দুটি হচ্ছে কুষ্টিয়ার ১৬ নম্বর ওয়ার্ড ও মানিকগঞ্জের ১ নম্বর ওয়ার্ড। এছাড়া ১৩ জন প্রার্থী রয়েছেন দুটি ওয়ার্ডে, ১২ জন প্রার্থী রয়েছেন চারটি ওয়ার্ডে, ১১ জন প্রার্থী রয়েছেন ছয়টি ওয়ার্ডে এবং ১০ জন প্রার্থী রয়েছেন ১৩ ওয়ার্ডে। এর আগে মোট মেয়র পদে ১ হাজার ২১৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ২ হাজার ৬৬৮ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ৭৭৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এদের মধ্যে মেয়র পদ থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করেন ১৬২ জন, সাধারণ কাউন্সিলর পদ থেকে ৬৩৪ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদ থেকে ৩৪ জন তাদের প্রার্থিতা প্রত্যাহার করেন।
ইসি কর্মকর্তারা জানান, মেয়র পদে নাম ও প্রতীকসহ ব্যালট পেপার মুদ্রণ বুধবার থেকে শুরু হবে। এক্ষেত্রে  প্রতিদ্বন্দ্বির সংখ্যা প্রতি পৌরসভায় গড়ে ৩-৪ জন করে। নামের আদ্যক্ষর অনুসারে ব্যালট পেপারে প্রার্থীর নাম ও প্রতীক থাকবে। সাধারণ ওয়ার্ডের উলে­খযোগ্য সংখ্যক ব্যালট পেপার ছাপানো হয়ে গেছে। যেসব ওয়ার্ডে ১২ থেকে ১৪ জন প্রতিদ্বন্দ্বি রয়েছে তাদের ব্যালট পেপার এখন ছাপানো হবে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top