সকল মেনু

জেনে নিন হার্ট অ্যাটাকের লক্ষণগুলো

1450158433লাইফস্টাইল ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ১৫ ডিসেম্বর :  শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল আমাদের হৃদপিণ্ড বা হার্ট। হার্টের কোনও সমস্যা হলে তা আগে থেকে বোঝা যায়। আগে থেকেই জানা থাকলে খুব সহজেই হার্ট অ্যাটাকের মতো সমস্যা এড়ানো যেতে পারে। এবার জেনে নেয়া যাক কি কি লক্ষণ দেখে বুঝবেন যে আপনার হার্ট অ্যাটাক হতে পারে।
বুকে ব্যথা: হার্ট অ্যাটাকের সবচেয়ে বড় লক্ষণ হলো বুকের বামদিকে মাঝে মাঝেই ব্যথা হওয়া। বুকে ব্যথা হলে বিষয়টি কখনো এড়িয়ে যাবেন না। মাঝেমাঝেই বুকে ব্যথা হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।
হাতে ব্যথা: হার্ট অ্যাটাকের আগে হাতে ব্যথা হয়। সাধারণত বাম হাতে ব্যথা হয়। তবে ডান হাতেও ব্যথা হতে পারে। এছাড়া বুকের ব্যথা হাতে প্রসারিত হতে পারে।
হাত-পা ফুলে যাওয়া: হাত-পা মাঝেমধ্যেই ফুলে যায় আপনার? এমনটা খেয়াল করলে দেরি না করে চিকিত্সকের পরামর্শ নিন। এটি হৃদপিণ্ডের সমস্যার একটি লক্ষণ। হৃদপিণ্ডে সমস্যা হলে স্বাভাবিক রক্তচলাচল বাধাপ্রাপ্ত হয়, ফলে হাত-পা ফুলে যায়।
ঘুম ঘুম ভাব: ভালো ঘুম হওয়া সত্ত্বেও কোনো কারণ ছাড়াই আপনার যদি সারাক্ষণ ঝিমুনি পায় তাহলে বুঝবেন হার্টে সমস্যা রয়েছে।
অনিয়মিত হৃদস্পন্দন: যদি আপনার মনে হয় হৃদস্পন্দন অনিয়মিত হয়ে পড়েছে, তাহলে সতর্ক হোন। হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলির একটি এটি।
প্রচুর পরিমাণে ঘেমে যাওয়া: পাখার নিচে বসেও যদি দেখেন যে আপনি একেবারে ঘেমে যাচ্ছেন তাহলে বুঝবেন সমস্যা গরম থেকে নয়, হৃদযন্ত্রে হয়েছে।
নাক ডাকা: নাক ডাকার সঙ্গে হার্ট অ্যাটাকের কোনও সরাসরি সম্পর্ক নেই। তবে ঘুমের মধ্যে অনেক নাক ডাকলে বুঝবেন আপনার নিদ্রাহীনতার সমস্যা হচ্ছে। এর ফলে হার্টে অত্যধিক চাপ পড়ে। ফলে হৃদযন্ত্রের সমস্যা বাড়তে পারে।
ক্রমাগত কাশি: বহুদিন ধরে যদি কাশির সমস্যা থাকে তাহলে সাবধান হোন। দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ ক্রমাগত কাশি হার্টের সমস্যা বয়ে আনতে পারে। সূত্র: ওয়ানইন্ডিয়া।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top