সকল মেনু

যুক্তরাষ্ট্রের মসজিদগুলোতে সশস্ত্র পাহারা

us1450094525আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৪ ডিসেম্বর : যুক্তরাষ্ট্রে মুসলিমবিরোধী চলমান অসহিষ্ণতার পরিপ্রেক্ষিতে লস অ্যাঞ্জেসের প্রান্তিক অঞ্চল থেকে শুরু করে ওয়াশিংটন ডিসি পর্যন্ত সবগুলো মসজিদে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
সরকারি নিরাপত্তা বাহিনীর বাইরেও দেশটির মুসলিম নেতারা সম্প্রদায়ের নিরাপত্তার ব্যাপারে উদ্বেগের কথা ভেবে মসজিদগুলোকে বিভিন্ন সশস্ত্র নিরপত্তারক্ষী ভাড়া করেছেন।
ফ্রান্সের প্যারিস ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্দিনোতে সন্ত্রাসী হামলার পরই যুক্তরাষ্ট্রেজুড়ে মুসলমানরা নিরাপত্তাহীনতায় ভুগছেন।
এ অবস্থায় আগুনে ঘি ঢেলে দিয়েছেন রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন-প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। তিনি চলমান সন্ত্রাসবিরোধ যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়েছেন। একই সঙ্গে তিনি মসজিদগুলো সন্ত্রাসী তৈরির আখড়া উল্লেখ করে এসব মসজিদে তল্লাশি চালানোর কথা বলেছেন। তার বক্তব্যে দেশ ও দেশের বাইরে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।
দেশটির গুরুত্বপূর্ণ নাগরিকের এমন বক্তব্যের পর যুক্তরাষ্ট্রজুড়ে মুসলিমরা নানা ভয়ভীতির মধ্যে রয়েছেন বলে মন্তব্য করেছে ধর্মীয় নেতারা এবং কয়েকটি সামাজিক সংগঠন।
এ সপ্তাহে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি মসজিদে পেট্রোল বোমা ছুড়ে আগুন দেয়ার ঘটনায় ২৩ বছরের এক যুবককে আটক করেছে পুলিশ। পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে গত ২ ডিসেম্বর স্যান বার্নার্দিনোর সেবাকেন্দ্রে বন্দুকধারী মুসলিম দম্পতির হামলায় ১৪ জন নিহত হওয়ার ঘটনায় মুসলমানদের প্রতি ঘৃণা থেকে ওই যুবক মসজিদটিতে আগুন ধরিয়ে দেয়।
ঘটনার পরপরই ফিনিক্স ও ভার্জিনিয়ার দুটি মসজিদে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট থেকে নিরাপত্তাসুবিধা দেওয়া হয়। অন্যান্য মসজিদেও সম্ভাব্য হামলা এড়াতে পর্যায়ক্রমে নিরাপত্তাব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
ফিনিক্স মসজিদের প্রেসিডেন্ট উসামা সামি অবশ্য জানিয়েছেন, গত মাসে প্যারিস হামলার পর থেকেই হোমল্যান্ড সিকিউরিটি মসজিদটির নিরাপত্তাব্যস্থা পর্যালোচনা করে আসছে।
এদিকে ফিলাডেলফিয়ার একটি মসজিদে চলন্ত ট্রাক থেকে একটি শুকরের মাথা ছুড়ে দেওয়ার বিষয়ে তদন্ত করছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।
এদিকে গত বৃহস্পতিবার কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের (সিএআইআর) ক্যাপিটল হিলের কার্যালয়ে কে বা কারা কৌটায় ভরে দিয়ে সাদা পাউডার জাতীয় বস্তু পাঠিয়েছে। সঙ্গে একটি চিরকূটে। সেখানে লেখা- ‘মুসলনরা, তোমাদের মৃত্যু হবে কঠিন মৃত্যু’।
সিএআইআরের অ্যাটর্নি মাহা সায়েদ বলেছেন, মুসলিমবিরোধী তর্কবিতর্কের পর আমাদের ভয় সর্বোচ্চ মাত্রায় গিয়ে পৌঁছেছে।
তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top