সকল মেনু

কান্দাহার বিমানবন্দরে তালেবান হামলায় নিহত ৩৮

1449670079আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ০৯ ডিসেম্বর : আফগানিস্তানে কান্দাহার বিমানবন্দরে তালেবান হামলায় ৩৮ জন নিহত হয়েছেন। বিমানবন্দরটিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবান জঙ্গিদের গুলির লড়াইয়ে এই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৩৭ জনই বেসামরিক নাগরিক বলে জানিয়েছে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
ভারি অস্ত্রে সজ্জিত হয়ে মঙ্গলবার সন্ধ্যায় বিমানবন্দরের সরকারি আবাসিক এলাকা ও সেনাঘাঁটিতে আক্রমণ চালায় তালেবান। প্রাদেশিক সরকারের মুখপাত্র শামিম খোপালওয়াক বলেছেন, হামলাকারীরা বিমানবন্দরের প্রথম ফটক ভেঙে ভিতরে প্রবেশ করে বিমানবন্দর এলাকার একটি স্কুলে  অবস্থান নেয়। বিমানবন্দরটির চত্বরে দেশটিতে অবস্থানকারী ন্যাটো ও আফগান সেনাবাহিনীর সদর দফতর।
আফগান কর্তৃপক্ষ জানিয়েছে, তালেবান যোদ্ধারা একে-৪৭ রাইফেল দিয়ে হামলা চালায়। হামলার সময় তারা সেনাবাহিনীর পোশাক পরে ছিল। সেনা সদস্যদের আবাসিক ভবনেও হামলা চালায় জঙ্গিরা।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, হামলায় আফগান কর্মকর্তাদের বাসভবনগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার সময় ভবনের ভেতর আটকে থাকা এক ব্যক্তি জানিয়েছেন, তাদেরকে ভবনের ভেতরেই থাকার নির্দেশ দেয়া হয়েছিল। হামলার সময় তালেবান যোদ্ধারা সামরিক কর্মকর্তার পরিবারের সদস্যদের জিম্মি করেছিল বলেও জানা গেছে।
হামলাকারীরা বিমানবন্দরের ভেতরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়েছিলেন বলে জানিয়েছে আফগান কর্তৃপক্ষ। সেখানে নিরাপত্তা বাহিনীর স্থানীয় সদস্যসহ কমান্ডোও পাঠানো হয়। হামলার পর কয়েক ঘণ্টা ধরে চলা লড়াই মঙ্গলবার গভীররাতে শেষ হয়। সূত্র: আল জাজিরা ও বিবিসি
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top