সকল মেনু

নাগরিকদের ৮৭০ ডলার করে ভাতা দেবে ফিনল্যান্ড

1449486382আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ০৭ ডিসেম্বর : দেশের সব নাগরিককে ৮০০ ইউরো বা ৮৭০ মার্কিন ডলার করে ট্যাক্সমুক্ত মাসিক ভাতা দেয়ার পরিকল্পনা করছে ফিনল্যান্ড সরকার। আর যারা টাকার অভাবে আছেন শুধু তাদেরকেই এই ভাতা দেয়া হবে না বরং সকল নাগরিককেই এই কল্যাণমূলক ভাতা দেয়া হবে। খবর ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট এর।
এর আগের সকল রাষ্ট্রীয় কল্যাণমূলক, সামাজিক নিরাপত্তা ও বেকার ভাতার স্থালাভিষিক্ত হবে এই ভাতা। ২০১৭ সালেই এ নিয়ে একটি পরীক্ষামূলক কার্যক্রম চালু করতে চায় ফিনল্যান্ড সরকার।
ফিনল্যান্ডে বর্তমানে বেকারত্বের হার গত দশ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। বর্তমানে দেশটির কর্মক্ষম জনশক্তির ৯ শতাংশই বেকার। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার মাত্র ৫.৪ শতাংশ।
দেশটির ধনী-গরীব নির্বিশেষে সকল নাগরিককেই সমানহারে এই ভাতা দেয়া হবে। তবে অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন এই ভাতা পেয়ে বেকাররা কাজ খুঁজে পেতে আরো নিরুৎসাহিত হবে। তবে কর্তৃপক্ষ লোককে কাজে ফিরিয়ে আনতে প্রতি মাসে বেকারদেরকে পরিদর্শন কর্মসুচী চালু করার পরিবল্পনাও করছে।
কানাডা এবং সুইজারল্যান্ডও একইভাবে মৌলিক বেকার ভাতা কর্মসূচী চালুর চিন্তা করছে। বর্তমানে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ইতালিসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশে বিভিন্ন শর্তসাপেক্ষে সীমিত কল্যাণমূলক বেকারভাতা কর্মসূচী চালু আছে। নেদারল্যান্ডস’র উতরেখত নামের একটি শহরেও সীমিত বেকার ভাতা কর্মসূচী চালু আছে। সূত্র: ইয়াহু নিউজ
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top