সকল মেনু

পাকিস্তানের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করা হোক : ঢাবি উপাচার্য

1449396041নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০৬ ডিসেম্বর :  ‘পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সকল দ্বিপক্ষীয় ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হোক’- বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। ভারতীয় মিত্রবাহিনীর শহীদদের স্মরণে সোহরাওয়ার্দী উদ্যানে স্থাপিত স্মৃতিসৌধে রোববার সকালে শ্রদ্ধা নিবেদনের সময় এ দাবি করেন তিনি।
তিনি বলেন, ‘১৯৭১ সালে পাকিস্তান আমাদের উপর যে নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছে, তা বিশ্বের ইতিহাসে বিরল। নয় মাসে ৩০ লাখ মানুষ হত্যা একটি নজিরবিহীন গণহত্যা। সম্প্রতি এ হত্যাযজ্ঞ অস্বীকার করে আরেকটি গণহত্যা চালিয়েছে পাকিস্তান। গণবিরোধী এমন দেশের সঙ্গে কোনো সম্পর্ক রাখার প্রয়োজন আছে বলে মনে করি না। আমাদের দাবি পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সকল দ্বিপক্ষীয় ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হোক।’
মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ১৯৭১ সালে স্বাধীনতা আসলেও যুদ্ধ এখনও শেষ হয়নি বলে মনে করেন অধ্যাপক আরেফিন সিদ্দিক।
পরে সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলীর সঙ্গে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য। এ সময় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জাতীয় গণতান্ত্রিক লীগ, সম্মিলিত আওয়ামী সমর্থক জোটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়।
বিজয়ের মাসের প্রথম দিন সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে মহান বিজয় দিবস উপলক্ষে বিজয় শোভাযাত্রা ও সমাবেশেও পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও সার্ক থেকে দেশটির সদস্যপদ বাতিলের দাবি জানান ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য আরেফিন সিদ্দিক।
পাকিস্তানের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো সম্পর্ক রাখবে না এবং বিশ্ববিদ্যালয়ের কোন ছাত্র-প্রতিনিধি পাকিস্তানে যাবে না বলেও ওই দিন ঘোষণা দেন উপাচার্য। বিডি নিউজ।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top