সকল মেনু

চীনের জাতীয় সঙ্গীতে দুয়ো, বিপদে হংকং ফুটবল

1441810331ক্রীড়া ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ০৯ সেপ্টেম্বর : হংকংয়ে ফুটবল ম্যাচে চীনের জাতীয় সঙ্গীত বাজানোর সময় দুয়ো ধ্বনি দেয়ার ঘটনা ঘটেছে। হংকং-কাতার ম্যাচ শুরুর সময় এই ঘটনা ঘটায় হংকংয়ের সমর্থকরা। এর ফলে সেখানকার ফুটবল অ্যাসোসিয়েশন বিপদে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।
হংকংয়ের ফুটবল অ্যাসোসিয়েশনের ওপর এখন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা-র শাস্তির খড়গ ঝুলছে। সংস্থার পক্ষ থেকে অবশ্য বলা হচ্ছে, ফিফা তাদের শাস্তি দিলে তারা খুবই হতাশ হবেন। মঙ্গলবার বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা নির্ধারণী ম্যাচে হংকং-কাতারের ম্যাচ শুরুর সময় এই ঘটনা ঘটে। স্বশাসিত হংকং চীনেরই অংশ – তাই তাদের ফুটবল অ্যাসোসিয়েশন আলাদা হলেও জাতীয় সঙ্গীত একই। হংকংয়ের আন্তর্জাতিক ফুটবল ম্যাচের আগে চীনের জাতীয় সঙ্গীত বাজানোটাই রীতি। তবে গত বছর হংকংয়ে গণতন্ত্রের পক্ষে যে আন্দোলনের সূচনা হয়েছিল, তখন থেকেই বেজিংয়ের সঙ্গে তাদের তিক্ততা অনেকটাই বেড়েছে।
ফুটবল ম্যাচে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে, সেটা আশঙ্কা করে হংকংয়ের ফুটবল অ্যাসোসিয়েশন দর্শকদের উদ্দেশে আবেদনও জানিয়েছিলেন তারা যেন ওই ম্যাচকে কোনও ‘রাজনৈতিক বিবৃতি’ দেওয়ার জন্য ব্যবহার না করেন। কিন্তু তারপরও দেখা গেল, যখন চীনের জাতীয় সঙ্গীত বাজছে তখন স্টেডিয়ামের হাজার হাজার দর্শক দুয়ো দিয়ে ওঠেন – চিৎকার করে তারা সেটিকে বিদ্রূপ করতে থাকেন। এর আগে এ বছরই হংকংয়ের আরও দুটো ফুটবল ম্যাচেও এই একই ধরনের দৃশ্য দেখা গেছে – তার জন্য ফিফা তাদেরকে সতর্কও করে দিয়েছিল। এখন হংকংয়ের ফুটবল দর্শকরা একই ‘অপরাধে’র পুনরাবৃত্তি করায় ফিফা তাদের কড়া শাস্তি দেবে বলে ধারণা করা হচ্ছে। শাস্তি হিসেবে ফিফা এখন থেকে হংকংকে সব ম্যাচ দর্শকশূন্য মাঠেই খেলতে হতে পারে। কাতারের বিরুদ্ধে ম্যাচটিতে হংকং ৩-২ গোলে হেরে গেছে। একটা সময় ০-৩ পিছিয়ে পড়েও হংকং দুটি গোল শোধ করেছিল, কিন্তু নাটকীয় উত্তেজনায় ভরা ম্যাচটিতে তারা শেষরক্ষা করতে পারেনি। সূত্র: বিবিসি বাংলা
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top