সকল মেনু

শেখ হাসিনার সরকার সংবিধানের প্রতি অনুগত: তথ্যমন্ত্রী

INU1441444193নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০৫ সেপ্টেম্বর : শেখ হাসিনার সরকার সংবিধানের প্রতি অনুগত মন্তব্য করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অতীতের সরকারেরা সংবিধানের তোয়াক্কা না করে খাপছাড়া কাজ করেছে। শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে শারীরিক প্রতিবন্ধিদের সাংবাদিকতা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, অতীতের সরকারেরা খাপছাড়া কাজ করার কারণে দেশের জনসংখ্যার বিশাল অংশ প্রতিবন্ধিদের উন্নয়নে কোনো কাজ করেনি। কিন্তু শেখ হাসিনার সরকার সংবিধানের প্রতি অনুগত থেকে প্রতিবন্ধিদের উন্নয়নে আইন করেছে।
তিনি বলেন, প্রত্যেক প্রতিবন্ধির কিছু না কিছু করার ক্ষমতা রয়েছে। সে ক্ষমতা সমাজের উন্নয়নে সম্পৃক্ত করতে হবে। মিলিত প্রচেষ্টা ও সকলের অংশগ্রহণের মধ্যে দিয়ে সমাজ এগিয়ে চলে বলে যোগ করেন তিনি। তথ্যমন্ত্রী বলেন, প্রতিবন্ধিদের প্রতি করুণার দৃষ্টি নয়, সমাজে তাদের যে অধিকার রয়েছে তা বাস্তবায়ন করতে হবে। হাসানুল হক ইনু সমাজে নারীদের অবস্থান প্রসঙ্গে বলেন, পুরুষরা নারীদের প্রতিবন্ধি ও বোঝা মনে করে। নারীদেরকে সঙ্গে নিয়ে বাইরে বের হতে চায় না। এই দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। অনুষ্ঠানের বিশেষ অতিথি মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, রুবেল, তাসকিন ক্রিকেট খেলে যদি বিজ্ঞাপনের নায়ক হতে পারে তবে প্রতিবন্ধি ক্রিকেটাররা কেন বিজ্ঞাপনের নায়ক হতে পারবে না? প্রতিবন্ধিদের নানা প্রতিকূলতার মুখোমুখি হতে হয় উল্লেখ করে মিজানুর রহমান বলেন, প্রতিবন্ধি নারীরা অনেক ক্ষেত্রে যৌন হয়রানি স্বীকার হচ্ছে। এ ব্যাপারে রাষ্ট্রকে কঠোর হতে হবে। সুপার নিউমেরারির অধ্যাপক ড. সাখাওয়াত আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউরোপিয় ইউনিয়নের হেড অব ইউনিট-হেড অব কোঅপারেশন মারিও রনকনির, সাইটসেভারস এর কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top