সকল মেনু

জিডিপি অর্জনের লক্ষ্যমাত্রা ৭.২ শতাংশ

220130606085228ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নতুন অর্থবছরের জন্য ৭ দশমিক ২ শতাংশ জিডিপি অর্জনের লক্ষ্যমাত্রা পুনর্নির্ধারণ করেছেন ।

বৃহস্পতিবার বাজেট ঘোষণায় তিনি এই লক্ষ্যমাত্রা ঘোষণা করে বলেন, “অর্থনৈতিক পূর্বাভাস অনুযায়ী, ২০১৩ সাল ও পরবর্তী সময়ে বিশ্ব অর্থনীতির ইতিবাচক পরিবর্তনের প্রভাবে অভ্যন্তরীণ অর্থনীতিতে কৃষি, শিল্প ও সেবা খাতের প্রবৃদ্ধির গতি ত্বরান্বিত হবে। পাশাপাশি বিদ্যুৎ, জ্বালানি ও যোগাযোগ খাতে সরবারহ সীমাবদ্ধতা দূর হবে।”

এসব অনুমান ও প্রত্যাশার প্রেক্ষাপটে অর্থমন্ত্রী আসছে অর্থ বছরের জন্য ৭.২ শতাংশ প্রবৃদ্ধি আবার নির্ধারণ করলেন।

মুহিত বলেন, “বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ৮ মাসের প্রকৃত অবস্থার ভিত্তিতে যে প্রাক্কলন করেছে তাতে বলা হয়েছে ৬ দশমিক ০৩ শতাংশ প্রবৃদ্ধি হবে। তবে এতে বোরো, আলু ও ভুট্টা উৎপাদনের পরিমাণ সঠিকভাবে হিসেব করা হয়নি। এসব হিসেবে আনলে কোনোভাবেই প্রবৃদ্ধি গত বছরের চেয়ে কম হবে না।”

তিনি আরো বলেন, “বলা হচ্ছে বেসরকারি বিনিয়োগ কিছুটা কমেছে। তবে বেড়েছে সরকারি বিনিয়োগ। যার প্রভাব গিয়ে জিডিপিতে পড়বে। আমার ধারণা প্রবৃদ্ধি ৬ দশমিক ৩ থেকে ৬ দশমিক ৮ শতাংশ হবে।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top