সকল মেনু

চালু হচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল

index রংপুর ব্যুরো: চলতি মাসেই চালু হচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ মুক্তার এলাহী হল। এরই মধ্যে আসবাবপত্র পানি সরবরাহ লাইন এবং ড্রেনেজ ব্যবস্থার কাজ শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। হল দুটিতে ৮০০ শিক্ষার্থী থাকতে পারবে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০০৮ সালের ২২ অক্টোবর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের শিক্ষা ও বাণিজ্য উপদেষ্টা ড. হোসেন জিল¬ুর রহমান বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস চালু হয় রংপুর নগরীর টিচার্স ট্রেনিং কলেজে। পরে স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠিত হয় কারমাইকেল কলেজের পূর্বপ্রান্তে পঁচাত্তর একর জমির ওপর। ২০১১ সালের ৮ জানুযারীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থায়ী ক্যাম্পাস উদ্বোধন করেন। এরপর ছাত্র-ছাত্রীদের জন্য নির্মাণ করা হয় ৩টি হল। ছাত্রীদের একটি হল অনেক আগেই চালু হলেও নানামুখি সমস্যার কারণে ছেলেদের হল দুটি চালু করা সম্ভব হয়নি। এর কারণ হিসেবে সুত্রটি জানায়, সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল জলিল মিয়া থাকাকালে হল দুটির নির্মাণ কাজ সম্পন্ন হয়। হল দুটি নির্মাণ কাজ শেষ হলেও পানি সরবরাহ লাইন এবং ড্রেনেজ ব্যবস্থা রাখা হয়নি। এছাড়া রংপুর বিভাগে গ্যাস সরবরাহ না থাকলেও গ্যাসের সংযোগ লাইন তৈরি করার কারণে হল দুটি চালু করা সম্ভব হয়নি। অবশেষে  বর্তমান উপাচার্য  অধ্যাপক ড. একেএম নুর-উন-নবী হল দুটি চালুর ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন। তার নির্দেশেই অবশেষে পানি সরবরাহ লাইন, ড্রেনেজ ব্যবস্থা চালু করা হয়। আর গ্যাসের লাইন বাদ দিয়ে ডাইনিং তৈরি করা হয়েছে। হল দুটিতে আবসাবপত্রও কেনা হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাকিল মিয়া ও রব্বানি জানান, হল চালু না হওয়ায় আমাদের বাইরে বেসরকারি ছাত্রাবাসে বেশি টাকা দিয়ে থাকতে হচ্ছে। সেখানে গাদাগাদি করে থাকা এবং শিক্ষার কোন পরিবেশ নেই। এরফলে দিন দিনই আমরা পিছিয়ে পড়ছি শিক্ষা থেকে। হল চালুর দাবিতে আমরা বিক্ষোভ সমাবেশ চালিয়ে যাচ্ছি। এছাড়া উপাচার্যকেও স্মারকলিপি দিয়েছি। এখন শুনছি চলতি মাসেই হল দুটি চালু হবে। এটা আমাদের জন্য সুখবর।
এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ইনফমেশন কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, চলতি মাসেই হল দুটি চালু হবে। হল দুটি চালু হলে প্রায় ৮০০ শিক্ষার্থী সেখানে থাকতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top