জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

রাজধানীতে এবার বসছে ১৬টি অস্থায়ী পশুর হাট

ddedwxao_213803465অাছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: এবছর রাজধানীতে ১৬টি অস্থায়ী কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১০টি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ছয়টি পশুর হাট বসবে। এছাড়াও থাকছে গাবতলীর স্থায়ী পশুর হাট।

দক্ষিণে গতবারের ১১টি হাটের মধ্যে এবার একটি হাট বাদ দেওয়া হয়েছে। অন্যদিকে, উত্তরে গতবারের সাতটি হাটের মধ্যে পাঁচটি বাতিল করে নতুন করে আরও চারটি হাট বসানো হচ্ছে।

রাজধানীতে জনদুর্ভোগের কথা চিন্তা করে এবার উত্তরের পশুর এসব হাট নগরীর ভেতর থেকে বিভিন্ন পাশে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ডিএনসিসি’র সম্পত্তি বিষয়ক প্রধান কর্মকর্তা আমিনুল ইসলাম।

এবার উত্তরের হাটগুলো হলো- খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গার অস্থায়ী পশুহাট, মিরপুর সেকশন-৬ (৬ নম্বর ওয়ার্ড)-এর ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন খালি জমি, কুড়িল ফাইওভার সংলগ্ন পূর্বাচলমুখী ৩০০ ফুট প্রশস্ত সড়কের বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের পর থেকে সড়কের দুই পাশের কাঁচা অংশের খালি জমি, মিরপুর সেকশন-১১ এর বাউনিয়া বাঁধসংলগ্ন খালি জমি ও রায়েরবাজার কবরস্থান সংলগ্ন পশ্চিমাঞ্চল পুলিশ লাইনের নির্ধারিত খালি জমি।

সূত্র জানায়, উত্তর সিটি করপোরেশন এলাকায় হাসপাতাল ও জনবহুল এলাকার কাছাকাছি গতবার কিছু পশুর হাট বসানোর কারণে রোগী ও সাধারণ মানুষকে ভোগান্তি পোহাতে হয়েছিল। সেজন্য এবার পাঁচটি হাটের স্থান বাদ দেওয়া হয়েছে।
এর মধ্যে রয়েছে আগারগাঁও হাসপাতাল সংলগ্ন হাট, উত্তরা আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বারিধারা জে ব্লকের খালি জায়গা, উত্তরা ১১ ও ১৩নং সেক্টরের সোনারগাঁও জনপদসংলগ্ন খালি জায়গা এবং বনানী রেলওয়ে স্টেশন সংলগ্ন খালি জায়গার অস্থায়ী পশুর হাট।

এবার দক্ষিণের পশুর হাটগুলো হলো- ঝিগাতলা-হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, খিলগাঁও মেরাদিয়া বাজার, সাদেক হোসেন খোকা খেলার মাঠ, উত্তর শাহজাহানপুর রেলগেট বাজার সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, কমলাপুরের গোপীবাগ ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, লালবাগের মরহুম হাজী দেলোয়ার হোসেন খেলার মাঠ ও সংলগ্ন এলাকা এবং কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে বুড়িগঙ্গা বাঁধ সংলগ্ন জায়গা।

অন্যদিকে. এবার আরমানিটোলা খেলার মাঠে পশুর হাট বসানো হবে না বলে জানিয়েছেন ডিএসসিসির সম্পত্তি বিষয়ক প্রধান কর্মকর্তা খালিদ আহমেদ।

উত্তর সিটি করপোরেশনের ছয়টি অস্থায়ী পশুর হাটের জন্য গত ২১ জুলাই দরপত্র আহ্বান করা হয়। এরপর থেকে গত রোববার (০৯ আগস্ট) পর্যন্ত প্রথম পর্যায়ের ফরম বিক্রি শেষ হয়। সোমবার (১০ আগস্ট) বিকেলে এ দরপত্র বাক্স খোলা হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসির সম্পত্তি বিষয়ক প্রধান কর্মকর্তা আমিনুল ইসলাম।

তিনি হটনিউজ২৪বিডি.কমকে বলেন, কোরবানি উপলক্ষে পশুর হাটের কারণে নগরবাসীর যেন যানজটসহ অন্যান্য ভোগান্তিতে না পড়তে হয়, সেজন্য এবার পাঁচটি পশুর হাটের স্থান বাতিল করা হয়েছে। পাশাপাশি নতুন করে নগরীর পাশে চারটি বাজার বসানো হচ্ছে।

অন্যদিকে, ডিএসসিসি এলাকার হাটগুলোর জন্য গত ২৭ জুলাই দরপত্র আহ্বান করা হয়। মঙ্গলবার (১১ আগস্ট) পর্যন্ত প্রথম পর্যায়ের দরপত্র বিক্রি শেষ হচ্ছে। এরপর ১২ আগস্ট দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দরপত্র জমা এবং বেলা আড়াইটায় দরপত্র বাক্স খোলা হবে বলে জানিয়েছেন খালিদ আহমেদ।