সকল মেনু

চৌগাছা ইউনিয়নে শতভাগ শিশুর জন্ম নিবন্ধন

mail.google.comযশোর প্রতিনিধি: শতভাগ জন্ম নিবন্ধন করার সরকারি বিধান থাকলেও অনেক ইউনিয়ন পরিষদ তা অর্জন করতে সক্ষম হয়নি।  এক্ষেত্রে যশোর জেলার চৌগাছা উপজেলার চৌগাছা ইউনিয়ন পরিষদ শতভাগ জন্ম নিবন্ধণ লক্ষমাত্রা অর্জন ও তা অব্যহত রাখার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছে।  জন্ম নিবন্ধন শিশুর মৌলিক অধিকার। জাতিসংঘ শিশু সনদেন ৭ অনুচ্ছেদে এ অধিকারের কথা বলা হয়েছে। বাংলাদেশ এ সনদের অন্যতম স্বাক্ষরদাতা হিসেবে জন্ম নিবন্ধন কার্যক্রম বাস্তবায়ন করছে। শিশুর নাম, নাগরিকত্ব ও পারিবারিক পরিচয় প্রতিষ্ঠা, বাল্য বিবাহ ও শিশু শ্রম রোধ এবং জাতীয় পর্যায়ে পরিকল্পনা প্রণয়নে জন্ম নিবন্ধনের অনেক গুরুত্ব রয়েছে। এ গুরুত্বের কথা বিবেচনায় রেখে চৌগাছা ইউনিয়ন পরিষদ শতভাগ জন্ম নিবন্ধণ করার জন্য বিভিন্ন উদ্বুদ্ধকরণ কার্যক্রম বাস্তবায়ন করেছে। এর মধ্যে রয়েছে ব্যাক্তিগত যোগাযোগ, উঠান বৈঠক, হাট বাজারে উদ্বুদ্ধকরণ সংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন ইত্যাদি।

পরিষদের সভায় ইউনিয়ন পরিষদের মেম্বর, বিশেষকরে সংরক্ষিত আসনের মহিলা মেম্বরদের তাদের নিজ নিজ ওয়ার্ডে এ কার্যক্রম জোরদার করার জন্য বিশেষ দায়িত্ব প্রদান করা হয়েছে।  পাশাপাশি গর্ভবতি মা কে সন্তান গর্ভে থাকা অবস্থাতেই জন্ম নিবন্ধণের গুরুত্ব সম্পর্কে উদ্বুদ্ধ করা হয়েছে। বর্তমানে ইউনিয়নের প্রায় ১৪,০০০ মানুষের সকলের জন্মনিবন্ধন সনদ রয়েছে বলে জানিয়েছেন ইউনিয়ন চেয়ারম্যান রফিকুল ইসলাম। তিনি বলেন আমরা জনগণকে জন্ম নিবন্ধণের গুরুত্ব সম্পর্কে উদ্বুদ্ধ করতে সক্ষম হয়েছি। ফলে এখন তারা নিজ উদ্যোগে ইউনিয়ন পরিষদে এসে জন্ম নিবন্ধণ করে থাকেন। চৌগাছা ইউনিয়নের জন্ম নিবন্ধণ কার্যক্রমের সফলতা অন্যান্য ইউনিয়নে ছড়িয়ে দেয়া সম্ভব হলে তা দেশে শতভাগ জন্ম নিবন্ধণ কার্যক্রম অর্জস করা সম্ভব হবে বলে চৌগাছা ইউনিয়নের চেয়ারম্যান মনে করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top