সকল মেনু

ফলের খোসা ত্বকের উপকারী

5315680d7e739-03-FRUITS

সুলতানা আফরোজ, হটনিউজ২৪বিডি.কম ০৬ আগস্ট : আমরা যে সব ফল খাই। সে সব ফলের খোসা ফেলনা না। এ সব খোসা আমাদের অনেক কাজে লাগে।এই ফেলনা খোসা মানুষের ত্বকের জন্য উপকারী। ফলের খোসা ত্বককে করে উজ্জল। এছাড়া ফল পুষ্টিকর খাবার বটে। সাধারণত দেখা যায়, ফল খেয়ে আমারা খোসা ফেলে দেই। কিন্তু এই ফেলে দেয়া জিনিসই আমরা নানা কাজে লাগাতে পারি।  এবার জেনে নেয়া যাক ফলের খোসা আপনার কি কি কাজে লাগতে পারে।

অনেকেই আছেন যারা দাঁতের হলদেটে ভাবের সমস্যায় ভুগছেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে কলার খোসা আপনার কাজে আসতে পারে। এজন্য কলার খোসার ভেতরের দিকটার দাঁতে ঘষুন। এভারে ১ থেকে ২ সপ্তাহ ব্যবহার করুন।
ত্বকের যত্নে কলার ব্যবহার সবার জানা আছে। তবে এর পাশাপাশি কলার খোসাও ত্বকের যত্নে ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে ত্বকের বলিরেখ কমাতে এটির ব্যবহার লক্ষণীয়। এজন্য একটি ডিমের কুসুমের সাথে কলার খোসা ব্লেন্ডারে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ১০ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন।
বাসার দুর্গন্ধ দূর করার জন্য কমলার খোসা ব্যবহার করতে পারেন। কমলার খোস টুকরো করে অথবা শুকিয়ে গুঁড়ো করে সেই জায়গাগুলোতে রেখে দিন। এতে দুর্গন্ধ হবে না।
রান্নাঘরের বিভিন্ন জিনিস থেকে পানির দাগ দূর করতে কমলার খোসা ঘসে নিন। দাগ চলে যাবে।
চুলের খুশকি দূর করতে পেঁপের খোসা ফেলে না দিয়ে ছোট ছোট টুকরো করে কয়েক সপ্তাহ ভিনেগারে ভিজিয়ে রাখুন। এরপর খোসাগুলো ফেলে দিয়ে চুল শ্যাম্পু করার  ২০-২৫ মিনিট আগে মিশ্রণটির সাথে অল্প লেবুর রস মিশিয়ে মাথায় ম্যাসাজ করুন।
নখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে লেবুর খোসা ঘসে নিতে পারনে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top