সকল মেনু

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু আজ

baby

নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০১ আগষ্ট : আজ থেকে শুরু হলো ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’। পহেলা আগস্ট থেকে ৭ আগস্ট পর্যন্ত চলবে এই সপ্তাহ। ‘কাজের মাঝে শিশু করবে মায়ের দুধ পান, সবাই মিলে সবখানে করি সমাধান’-এই প্রতিপাদ্য নিয়ে পালিত হবে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এবার প্রতিপাদ্যের সঙ্গে ৭টি বিষয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলো হলো- সুযোগ, মাতৃত্বকালীন ছুটি, মাতৃত্বকালীন সুবিধা বা নগদ সহায়তা, স্বাস্থ্য সুরক্ষা, চাকরির সুরক্ষা ও বৈষম্যহীনতা, মাতৃদুগ্ধ দানের বিরতি এবং দুগ্ধদানের সুব্যবস্থা। ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ-সবল হিসেবে গড়ে তুলতে শিশুকে মাতৃদুগ্ধ পান করাতে উদ্বুদ্ধ ও জনসচেতনতা বৃদ্ধি করতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন করা হবে। মা-শিশুর স্বাস্থ্য ও পুষ্টির উন্নয়নে সর্বস্তরে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১০ সাল থেকে বাংলাদেশে এই সপ্তাহ পালন করা হয়।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশন যৌথভাবে এই সপ্তাহ উদযাপন করবে। ২ আগস্ট ওসমানী স্মৃতি মিলনায়তনে বেলা ২টায় স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top