সকল মেনু

শাহবাগে সাকার রায়কে ঘিরে অবস্থান কর্মসূচি

sakaa1437680381অাছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম:যুদ্ধাপরাধী হিসেবে সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর চূড়ান্ত রায় ঘোষণাকে কেন্দ্র করে আজ শুক্রবার থেকে ধারাবাহিক কর্মসূচি পালন করবে গণজাগরণ মঞ্চ। বাংলাদেশের স্বাধীনতায় বিরোধিতার পাশাপাশি নিরীহ মানুষ হত্যার দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত চট্টগ্রামের স্বাধীনতাবিরোধী ফকা চৌধুরীর (ফজলুল কাদের চৌধুরী) ছেলে এবং বিএনপি নেতা সাকা চৌধুরীর আপিলের রায় আগামী ২৯ জুলাই ঘোষণা করবেন বাংলাদেশের সর্বোচ্চ আদালত।

সাকা চৌধুরীর মৃত্যুদণ্ডের রায় যেন কোনোভাবে ঘুরে না যায়, সেই লক্ষ্যে শুক্রবার থেকে ধারাবাহিক কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

যুদ্ধাপরাধে দোষী সাব্যস্ত করে ২০১৩ সালের ১ অক্টোবর চট্টগ্রামের প্রাক্তন সংসদ সদস্য কুখ্যাত সাকা চৌধুরীকে মৃত্যুদন্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এর আগে ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডাদেশ আপিলের রায়ে আমৃত্যু কারাদণ্ডে নেমে এসেছিল জামায়াতে ইসলামীর নায়েব আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর ক্ষেত্রে, তিনিও সংসদ সদস্য ছিলেন।

বিভিন্ন সময় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালকে বিতর্কিত করতে সালাউদ্দিন কাদেরের চেষ্টার ঘটনাগুলো তুলে ধরে ইমরান এইচ সরকার বলেন, ‘তার এই রায়কে কেন্দ্র করে স্বাধীনতাবিরোধী গোষ্ঠীর সব ষড়যন্ত্র রুখে দিতে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব মানুষকে আমি রাজপথে নেমে আসার আহ্বান জানাচ্ছি। আমাদের ঐক্যবদ্ধ প্রতিরোধই হবে সব ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব।’

গণজাগরণ মঞ্চের মুখপাত্র জানান, ২৪ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাবেন। তা শুরু হবে শুক্রবার বিকেলে শাহবাগে প্রতিবাদী অবস্থান কর্মসূচির মধ্য দিয়ে। শুক্রবার অবস্থান থেকেই পরবর্তী কর্মসূচিগুলো জানানো হবে বলে জানান তিনি।

একাত্তরে চট্টগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১০ সালের ১৬ ডিসেম্বর গ্রেফতারের পর প্রায় তিন বছর বিচারের পরিচালনার পর এই রায় হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top