সকল মেনু

কালের বিবর্তনে হারিয়ে গেছে ইদারা

mail.google.comবেলাল উদ্দিন, দিনাজপুর: ইদারা, ইন্দিরা, কূপ, কুয়া কিংবা চুয়া এমন বহু নাম রয়েছে। তবে আমাদের এই অঞ্চলে ইদারা ও কূয়া নামে বেশী পরিচিত। আঞ্চলিক ভাষার কবলে পড়ে বিভিন্ন স্থানে নামের উচ্চারণ পরিবর্তন লক্ষ্য করা যায়। ইদারা থেকে ইন্দিরা আর কূয়া থেকে চুয়া এর উৎকৃষ্ট উদাহরণ। ভারত উপমহাদেশে তো বটেই ইউরোপ, আমেরিকাসহ সারাবিশ্বে পানীয় জলের জন্য এক সময় কূয়া বা ইদারার প্রচলন ছিল। রাজা-বাদশারা জনস্বার্থে গ্রাম-গঞ্জে কূপ খনন করত। এখন সে সব ইতিহাসের কথা।
আধুনিক যুগে জল পান করতে কোন কষ্টই হয় না। হাতের কাছে টিউবওয়েল চাপ দিলেই জল পড়ে। তাছাড়া ছাদের উপর জলের ট্যাংকি। এইতো গেলো ব্যক্তিগত বাড়িতে জলের ব্যবস্থা। পৌরসভার বেলায় ২/৩টি সেন্ট্রাল ওয়াটার রিজার্ভার যাতে লক্ষ লক্ষ গ্যালন জল মজুদ থাকে আর সেই জল পাইপের দ্বারা মহল্লার প্রতিটি বাড়িতে সাপ্লাই দেয়া হয়। আধুনিকতার ছোঁয়ায় আমাদের জলের কষ্ট দূর হয়েছে অন্তত বাংলাদেশের বেলায়। পঞ্চাশ কিংবা ষাট দশকে জলের দেখা পাওয়া সহজ ছিল না। সুপেয় জলের জন্য আঙ্গিনায় খোড়াখুড়ি করতে হতো পাতাল পর্যন্ত তারপর ঐ গভীর গর্তে চর্তুদিকে ইট, চুন, সুড়কি দিয়ে গেঁথে তুলা হতো, যার নাম ছিল কূপ বা ইদারা। পুরাতন দিনের প্রায় বাড়িতে কূপ বা ইদারার চিহ্ন দেখতে পাওয়া যায়। ইদারা ২ প্রকার একটি বৃহত্তকায় সান বাঁধা ইদারা। এই ইদারা বৃটিশ আমলে প্রত্যেকটি রেল ষ্টেশন আদালত চত্বরে, থানা চত্বরে এবং অফিস-আদালতের চত্বরে সরকারীভাবে নির্মাণ করা হতো। অপরটির হলো ছোট আকৃতির পোড়া মাটির তৈরী রিং পাট দিয়ে বাঁধা কূপ বা কুয়া এতে চুন, সুড়কি, বালি, সিমেন্ট কিছুই লাগে না। তাই সামান্য খরচেই তৈরী করা যায়, এটি অগভীর। পঞ্চগড় ও ঠাকুরগাঁয়ে এ ধরনের ইদারা দেখতে পাওয়া যায়। ঢেকড়ি বা ঢেকুয়া ভাষায় একে বলে পাটের চূয়া বা পাট চূয়া। এ সব পাটের চূয়া বেশীর ভাগ গরীব পরিবারের মানুষ ব্যবহার করে আরোও ব্যবহার হয় জমিতে জল দেওয়ার জন্য। বর্তমান যুগে কূপ, কূয়া বা পাটের চূয়া সবই ইতিহাস। কোথাও কোথাও ২/১টি ভগ্ন বা ভরাট ইদারা চোখে পড়ে। ভারতের রাজস্থান, বিহার রাজ্যের দ্বারভাঙ্গা, মুঙ্গের কাটিহারসহ বিভিন্নস্থানে এখনও কূয়ার ব্যবহার প্রচলিত আছে। এসব স্থানে টিউবওয়েল বসানো যায় না কারণ মাটির নিচে শুধুই পাথরের কারণে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top