সকল মেনু

রাজধানী কর্মব্যস্ত হয়ে উঠছে

Dahaka1437475379নিজস্ব প্রতিবেদক : কর্মব্যস্ত মানুষের ছোটাছুটি, যানজট ও কালো ধোঁয়া সবকিছু মিলিয়ে রাজধানী সেই পুরনো চেহারায় ফিরে যাচ্ছে। ঈদের আমেজ শেষে মানুষ কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। তাই রাজধানী জুড়ে বাড়ছে যানবহনের সংখ্যা। কোনো কোনো এলাকায় মঙ্গলবার যানজটও দেখা গেছে।

ঈদের আগের দিন পর্যন্ত প্রায় পৌনে এক কোটি মানুষ নাড়ির টানে ঢাকা ছেড়েছিলেন। এ জন্য ঢাকা হয়ে পড়েছিল প্রায় ফাঁকা। রাস্তায় পথচারীর মতো যানবাহনও ছিল কম। অফিস করা যাদের বাধ্যতামূলক তারা ঈদের একদিন পরই রাজধানীতে ফিরেছেন। তবে দেরিতে আসতে থাকেন সাধারণ কর্মজীবী মানুষ।

ঈদের ছুটির পরে মঙ্গলবার দ্বিতীয় কর্মদিবসে ব্যস্ততা দেখা গেছে মানুষের মাঝে। রাজধানীর যাত্রাবাড়ী, গুলিস্তান, ফার্মগেট, মহাখালী, মগবাজার, মালিবাগ, মৌচাক, পল্টন মোড়, শাহবাগ, শান্তিনগর, কারওয়ান বাজার, বাংলামোটর, মতিঝিলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় প্রতিটি মোড়েই মানুষ হালকা যানজটের কবলে পড়েছে।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গলবার উত্তরা থেকে প্রেসক্লাব আসতে সময় লেগেছে দেড় থেকে দুই ঘণ্টা। গাড়ির হালকা চাপ দেখা গেছে রাজধানীর মতিঝিল বাণিজ্যিক এলাকা, উত্তরা, খিলক্ষেত, কুড়িল বিশ্বরোড হয়ে রামপুরা-মালিবাগ, মহাখালী, বিজয় সরণি, ফার্মগেট, শাহবাগ, ধানমন্ডি, কাকরাইল, শান্তিনগর, মৌচাক, মগবাজার, কারওয়ানবাজার, এলিফ্যান্ট রোড, খিলগাঁও বিশ্বরোড, পান্থপথ, নয়াপল্টন, পুরানা পল্টন, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, হাতিরপুল, নিউমার্কেট, আজিমপুর, কলাবাগান, গুলশান ১ ও ২ নম্বর, গুলশান এভিনিউ, সাতরাস্তা, নাবিস্কো, মিরপুর রোড, রোকেয়া সরণি, আসাদগেট, শ্যামলী, কল্যাণপুর ও জিগাতলা এলাকায়।

কথা হয় সদরঘাট-টঙ্গী রুটের সুপ্রভাত পরিবহণের বাস চালক মুজিবুল হকের সঙ্গে। তিনি হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘ঈদের ছুটিতে যাত্রী খুঁজে পাওয়া যায়নি। তবে গতকাল সোমবার থেকে যাত্রী পাওয়া যাচ্ছে। গাড়ির সংখ্যা বেশ বাড়ছে। তবে কাল-পরশু আরো বাড়বে বলে মনে হচ্ছে।’

রাজধানী ঘুরে দেখা যায়, রাস্তায় মানুষ ও যানবাহনের সংখ্যা যেমন বেশি ছিল, তেমনি রাস্তার পাশের দোকানপাট, মার্কেট ইত্যাদিও খোলা ছিল অধিকাংশ জায়গায়। তবে ভিড় ছিল অনেকটাই কম। আর দু-একদিনের মধ্যে নগরী পুরোপুরি পুরনো রূপে ফিরে যাবে বলে মনে করেন নগরবাসী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top