সকল মেনু

ইফতারে চাই কোফতা-কাবাব

1435574995

সুলতানা আফরোজ, হটনিউজ২৪বিডি.কম ৩০ জুন:  ইফতারে আমাদের ভিন্নতা আনা প্রয়োজন। তাই ইফতারে চাই কোফতা-কাবাব। কোফতা-কাবাব না হলে ইফতারের পুর্নতাই আসে না। প্রতিদিন একঘেয়েমি আলুচপ, বেগুনি আর ছোলা খেতে কারোই ভাল লাগার কথা নয়। তাই  ইফতারে কিছুটা ভিন্নতা আনা বাঞ্চনীয়। ইফতার নিয়ে ২টি রেসিপি উপস্থাপন করা হলো:
১. রুই মাছের কাবাব-
যা যা দরকার- রুই মাছ ১টি, রসুন বাটা দেড় টে. চামচ, আদা বাটা ১ টে. চামচ, পেঁয়াজ বাটা ১ টে. চামচ, জিরা বাটা ১ চা চামচ, সরষে বাটা ১ চা চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, তেল সিকি কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি- প্রথমে মাছ টুকরা করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার সিদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিন। এবার সব মসলা, লবণ, মাছ ও ডিম একসঙ্গে মেখে নিন। গোল চ্যাপ্টা করে কাবাব বানিয়ে তেলে ভেজে নিন। ব্যাস হয়ে গেল রুই মাছের কাবাব। লেমন ওয়েজেস, বেরেস্তা উপরে ছড়িয়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।
২.বিফ কোপ্তা কারী-
যা যা দরকার: গরুর মাংসের কিমা আধা কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, পাউরুটি টুকরা ২টি, ডিম ১টি, তেল, লবণ স্বাদমতো
প্রস্তুত প্রণালী- একটি পাত্রে গরুর মাংসের কিমা নিয়ে এতে আদা-রসুন বাটা, সামান্য টক দই, লবণ, ১ টেবিল চামচ হলুদ, ১ টেবিল চামচ মরিচ, ভিনেগার দিয়ে ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখুন ২-৩ ঘণ্টা।
এরপর এতে পেঁয়াজ কুচি, পুদিনা পাতা কুচি (ইচ্ছা), মরিচ কুচি, পানিতে ভেজানো পাউরুটি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এবার কিমা দিয়ে ছোট ছোট বল করে নিয়ে ডিমে চুবিয়ে তেলে লাল করে ভেজে নিন। এরপর অপর একটি কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। তারপর বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন। এবং কোপ্তা বলগুলো দিয়ে নেড়ে নিন ভালো করে। পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে থাকুন। ঝোল ঘন করার জন্য ২ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার গুলিয়ে নিয়ে দিয়ে ঝোল ঘন করে নামিয়ে নিন।ব্যাস হয়ে গেলো বিফ কোপ্তা কারী। একটি সার্ভিং ডিসে ঢেলে ওপরে বাদাম কিসমিশ কুচি ছড়িয়ে পরিবেশন করুন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top