সকল মেনু

ওবামার যে শব্দটি ‘প্রথম’

obama1435050252আন্তর্জাতিক ডেস্ক : কয়েক প্রজন্ম ধরে যে শব্দটি যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট উচ্চারণ করেননি, সেই শব্দটি বের হয়ে গেল বারাক ওবামার মুখ থেকে। এ নিয়ে তুমুল বিতর্ক চলছে যুক্তরাষ্ট্রে।

কোন সেই শব্দ, যা কয়েক প্রজন্মের প্রেসিডেন্টরা উচ্চারণ করতে সাহস পাননি বা করেননি? ইংরেজিতে ছয় বর্ণে আর বাংলায় মাত্র তিন বর্ণে শব্দটি গঠিত। নিগার। ইংরেজিতে হরমমবৎ. শব্দটি বাংলায় ‘নিগ্রো’ হিসেবে বেশি পরিচিত। জাতিগত বৈষম্যের বিরুদ্ধে ইতিবাচক মনোভঙ্গি দেখাতে নিগ্রো শব্দটি ব্যবহার করেন না মার্কিন প্রেসিডেন্টরা। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমও এই শব্দটি এড়িয়ে চলে। যদি খুব প্রয়োজন হয়ে পড়ে, তাহলে ‘এন-ওয়ার্ড’ হিসেবে নিগ্রো বোঝানো হয়।

প্রেসিডেন্ট ওবামার মুখে নিগার শব্দটি শোনা গেল সোমবার। সপ্তাহখানেক আগে ধারণ করা একটি ভিডিও সাক্ষাৎকারে ওবামা নিগার শব্দটি ব্যবহার করেন। এ ছাড়া রেসিজম (জাতিপ্রথা) শব্দটিও ব্যবহার করেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন লস অ্যাঞ্জেলেসের জনপ্রিয় কমেডিয়ান মার্ক ম্যারোন। ‘ডব্লিউটিএফ উইথ মার্ক ম্যারোন’ শীর্ষক অনুষ্ঠানে সোমবার এটি প্রচার করা হয়।

সাউথ ক্যারোলাইনার চারলেসটনে কৃষ্ণাদের গির্জায় হামলা চালিয়ে এক শেতাঙ্গ তরুণ নয়জন কৃষ্ণাঙ্গকে হত্যার পর জাতিপ্রথা নিয়ে কথা বলেন ওবামা। এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট হিসেবে এই ইস্যুতে খোলামেলা কথা বললেন ওবামা।

তিনি বলেছেন, জাতিপ্রথা ও দাসত্ব আমাদের (আমেরিকানদের) ডিএনএতে (বংশগতির বাহক জিন) টিকে আছে। তবে জাতিপ্রথার বৈষম্য যুক্তরাষ্ট্রের সমাজে আগের চেয়ে কমে গেছে।

তিনি বলেন, ‘আমার জীবদ্দশায় জাতিগত বৈষম্য অনেক কমেছে। ৫০, ৬০ বা ৭০-এর দশকে আমরা যে জাতিপ্রথা দেখেছি, তা এখন আর নেই। তবে রাতারাতি সমাজ থেকে রেসিজম দূর করা সম্ভব নয়। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া।

নিগার শব্দটি উচ্চারণ সম্পর্কে ওবামা বলেন, ‘জাতপ্রথা থেকে আমরা এখনো মুক্ত হতে পারেনি। জনগণের সামনে নিগার শব্দটি বলতে ভদ্রতা না দেখানোর বিষয় নয় এটি। সমাজে রেসিজম আছে কি নেই, তাও নির্ণয় করে না এটি। জাতপ্রথাকে প্রকাশ্যে আনার ব্যাপারও নয় এটি। ২০০ থেকে ৩০০ বছর ধরে যা কিছু চলে আসছে, রাতারাতি সমাজ থেকে তা সম্পূর্ণভাবে ছেটে ফেলা সম্ভব নয়।’

ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতাকে উদাহরণ হিসেবে টেনে ওবামা বলেন, বিগত কয়েক দশকে যুক্তরাষ্ট্রে জাতিগত সম্পর্কের উন্নতি হয়েছে।

ওবামা তার সাক্ষাৎকারে অস্ত্র আইন সংশোধন নিয়েও কথা বলেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top