সকল মেনু

তারা দুই কমিটির প্রধান হচ্ছেন

FBCCI11434975005 অর্থনৈতিক প্রতিবেদক : দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সংস্কার ও ব্যবসায়ীদের জন্য ব্যাংক ঋণে সুদের হার কমানোর বিষয়ে দুটি কমিটি গঠন করতে যাচ্ছে নবনির্বাচিত পরিচালনা পর্ষদ। ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির মুখে সংগঠনটির সভাপতি আব্দুল মাতলুব আহমাদ দায়িত্ব নেওয়ার দুই দিন পর এ কমিটি গঠনের ঘোষণা দেন।কারা এই দুই কমিটিতে স্থান পাবেন তা নিয়ে চলছে নানা গুঞ্জন।

একাধিক সূত্র জানিয়েছে, হাই পাওয়ারের কমিটি গঠনের ঘোষণার ২০ দিনের মাথায় প্রায় চূড়ান্ত হয়েছে কমিটি প্রধানদের নাম। এফবিসিসিআইয়ের সংস্কার কমিটির প্রধান হবেন সংগঠনটির প্রাক্তন সভাপতি ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান। অন্যদিকে ব্যাংক ঋণে সুদের হার কমানোর বিষয়ে যে কমিটি হবে সেখানে প্রধান হিসেবে থাকছেন এফবিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি ও নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ।

জানা গেছে, ব্যবসায়ীদের প্রত্যাশিত এই কমিটি দুটির কোর সদস্য হবেন সাত জন করে। আর মোট সদস্য হবে ২৫ জন করে। এতে স্থান পাবেন বর্তমান পর্ষদের সদস্য ও প্রাক্তন সভাপতিসহ পরিচালকরা।

সোমবার নতুন পরিচালনা পর্ষদের প্রথম বোর্ড মিটিং শেষে এ প্রসঙ্গে হটনিউজ২৪বিডিকম’র সঙ্গে কথা বলেন এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। তিনি বলেন, ‘এফবিসিসিআইয়ের নির্বাচন প্রক্রিয়া বাতিলের দাবিতে ২০০২ সালে অনশন করেছিলাম। এটা নিয়ে কাজ হওয়া দরকার। সেজন্য আমাদের নতুন পরিচালনা পর্ষদ একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। যার সদস্য হবে ২৫ জন। ’

কমিটি দুটিতে কারা স্থান পাবে, এ প্রশ্নের জবাবে এই ব্যবসায়ী নেতা বলেন, ‘সে কমিটিতে স্থান পাবেন এফবিসিসিআইয়ের প্রাক্তন সভাপতিসহ বর্তমান নেতৃবৃন্দ। কমিটির নাম প্রায় চূড়ান্ত হয়েছে। ঈদের আগেই আনুষ্ঠানিকভাবে কোর কমিটির নাম ঘোষণা করা হবে। যারা ঈদের পরবর্তী তিন মাসের মধ্যে কাজ চূড়ান্ত করবে।’

ব্যবসায়ীদের জন্য ব্যাংক ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিটে আনার বিষয়ে যে কমিটি হবে, সে কমিটির প্রধান হিসেবে আপনার নাম শোনা যাচ্ছে। এ বিষয়ে মাতলুব আহমাদ বলেন, ‘এ কমিটিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস (এবিবি) ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের নাম প্রস্তাব করা হয়েছিল। কিন্তু তিনি নিজে এ পদে থাকতে অপারগতা প্রকাশ করেছেন। তাই আমি নিজেই এ কমিটির প্রধান হিসেবে থাকব।’

উল্লেখ্য, এফবিসিসিআইয়ের নির্বাচন পদ্ধতি সংস্কার ও ব্যবসায়ীদের জন্য ব্যাংক ঋণে সুদের হার কমানো আব্দুল মাতলুব আহমাদের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top