সকল মেনু

পৃথিবীতে মানুষ থাকবে না!

আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২১ জুন : গবেষণা করে বিজ্ঞানীরা এবার জানালেন, পৃথিবীতে আর মানুষ থাকবে না! ইতিমধ্যে মানুষের বিলুপ্তি শুরু হয়েছে। পৃথিবী এমন এক পর্যায়ে যাত্রা শুরু করেছে, যেখানে মেরুদণ্ডী প্রাণি নিশ্চিহ্ন হবে। হাজার হাজার বছর পরে আমাদের এই গ্রহে এমন ‘বিনাশ পর্ব’ আসে।
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড, প্রিন্সটন এবং বারকেলে এই তিন বিশ্ববিদ্যালয়ে পরিচালিত গবেষণার ফলাফলে এই তথ্য উঠে এসেছে। প্রাণিজগতের যেসব প্রাণি দ্রুত ধ্বংস হওয়া শুরু হয়েছে, তার মধ্যে মানুষের স্থান রয়েছে আগের সারিতে।
নতুন গবেষণাপত্রের একজন লেখক বলেছেন, ‘আমরা এখন মহাবিলুপ্তির ষষ্ঠ পর্যায়ে অবস্থান করছি।’
এ ধরনের মহাবিলুপ্তির ঘটনা পৃথিবীতে এর আগে ঘটেছিল প্রায় ৬৫ মিলিয়ন (সাড়ে ৬ কোটি) বছর আগে। তখন ডাইনোসর নিশ্চিহ্ন হয়েছিল এই গ্রহ থেকে।
এই গবেষণাপত্রের প্রধান লেখক জেরার্ডো সেবালোস বলেছেন, ‘যদি এই নিশ্চিহ্ন হওয়ার পর্যায় চলতে থাকে, তবে পৃথিবীতে জীবনের অস্তিত্ব ফিরে আসতে বহু বহু বছর লেগে যাবে। আর মানুষের অস্তিত্ব হারিয়ে যাবে সবার আগে।’
সংরক্ষিত জীবাশ্মের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা কালানুক্রমিকভাবে মেরুদণ্ডী প্রাণি বিলুপ্ত হওয়ার হার নির্ণয় করেছেন।
বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর প্রাণিজগতে বর্তমানে যে হারে বিনাশ চলছে, তা যেকোনো স্বাভাবিক পর্যায়ের চেয়ে ১০০ গুণেরও বেশি।
১৯০০ সাল থেকে এ পর্যন্ত পৃথিবী থেকে ৪০০ প্রজাতিরও বেশি মেরুদণ্ডী প্রাণি বিলুপ্ত হয়েছে। এ ধরনের বিলুপ্তি ১০ হাজার বছর আগে দেখা গিয়েছিল।
সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে  এ-সম্পর্কিত গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তন, দূষণ এবং বনাঞ্চল ধ্বংস- মূলত এই তিন কারণে পৃথিবী থেকে মানুষসহ মেরুদণ্ডী প্রাণি বিলুপ্ত হওয়া শুরু হয়েছে।
বাস্তুসংস্থান ধ্বংসের ওপর গুরুত্ব দিয়ে বলা হয়েছে, আগামী তিন প্রজন্মের মধ্যে মৌমাছির পরাগায়নঘটিত সুবিধা থেকে বাস্তুজগত বঞ্চিত হবে।
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল এহরলিচ বলেছেন, ‘পৃথিবীতে এমন সব প্রজাতির উদাহরণ রয়েছে, যারা মৃত্যুর কোলে ঢলে পড়েছে।’
তিনি আরো বলেন, ‘আমরা যে ডালে বসে আছি, সেই ডাল করাত দিয়ে কাটা শুরু করেছি।’
ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) বলছে, প্রতি বছর ৫০টির মতো প্রজাতি বিলুপ্তির কিনারে এসে ঠেকছে। এ ছাড়া বর্তমানে ৪১ শতাংশ জলজ এবং ২৫ শতাংশ স্তনপায়ী প্রাণি হুমকির মুখে রয়েছে।
আইইউসিএন জানিয়েছে, এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে বেশি হুমকির মুখে রয়েছে মাদাগাস্কারের লেমুর। শিয়ালের মতো লম্বা মুখওয়ালা এক ধরনের বানরের নাম লেমুর। ৯৪ শতাংশ লেমুর বিলুপ্তির হুমকিতে।
গত বছর যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার ডিউক ইউনিভার্সিটির গবেষকরা বলেছিলেন, মানুষসহ পৃথিবীর অধিকাংশ প্রাণি বিলুপ্তির হুমকিতে রয়েছে। তবে নতুন গবেষণায় বিলুপ্তি হওয়ার হার ১১৪ শতাংশ দেখানো হলেও ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষণায় তা ১০০ শতাংশ পর্যন্ত বলা হয়েছিল।
তবে এই গণবিলুপ্তি ও বিপর্যয় রোধ করা সম্ভব যদি প্রাণিজগত সংরক্ষণের জন্য দ্রুত প্রতিরোধমূলক ব্যবস্থা কার্যকর করা যায়। দেরি হলে, সব কিছু হাতছাড়া হবে যাবে।
তথ্যসূত্র : বিবিসি অনলাইন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top