সকল মেনু

ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৮ জুন : আদালত অবমাননার দায়ে করা জরিমানা পরিশোধ না করায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনাল।
বৃহস্পতিবার বিকেলে ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন বেঞ্চ এ পরোয়ানা জারি করেন।
এ বিষয়ে ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্টার মো. আফতাবুজ্জামান জানান, আপিল বিভাগের জরিমানা স্থগিতের আদেশ ট্রাইব্যুনাল জানে না। এ জন্যই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।
এর আগে গত ১৬ জুন ট্রাইব্যুনালের দেয়া ৫ হাজার টাকা জরিমানার আদেশের  কার্যকারিতা ৫ জুলাই পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত।
সংবিধানের ১০৪ অনুচ্ছেদ অনুসারে জাফরুল্লাহর আবেদনের  প্রাথমিক শুনানি করে  সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী  এ আদেশ দেন।
একই সঙ্গে জাফরুল্লাহর আবেদনটি  আগামী ৫ জুলাই আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠানো হয়েছে।
গত ১০ জুন আদালত অবমাননার দায়ে ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৩ সদস্যর বেঞ্চ ডা. জাফরুল্লাহকে এক ঘণ্টার কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমান করেন।৭ দিনের মধ্যে জরিমানার টাকা পরিশোধ করতে আদেশ দেয়া হয়।
ট্রাইব্যুনালের রায়ে পর প্রথমে তিনি কাঠগড়ায় উঠে সাজা ভোগ করতে অস্বীকৃতি জানান ও আদালতকে সাজা স্থগিত করতে বলেন। অবশেষে তার সঙ্গীদের  অনুরোধে ১০ জুন দুপুর ১২টা ৪৯ মিনিট থেকে একটা ৪৯ মিনিট পর্যন্ত কাঠগড়ায় দাঁড়িয়ে দণ্ড ভোগ করেন জাফরুল্লাহ।
প্রসঙ্গত, ব্রিটিশ নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের জরিমানার রায়ের বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়ায়  আদালত অবমানার দায়ে ডা. জাফরউল্লাহ চৌধুরীকে এ সাজা দেয়া হয়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top