সকল মেনু

সেহেরিতে চিংড়ি শসা-চিকেন কারি

সুলতানা আফরোজ, হটনিউজ২৪বিডি.কম ১৭ জুন : রমজান পবিত্র মাস।রমজান এলে আমরা নতুন সাজে সাজার প্রস্তুতি নেই। সে রকম খাবার ব্যাপারেও তাই। রমজান এলে সেহেরি ও ইফতারে একটু ভিন্ন ধরনের আয়োজন করার চেষ্টা করি সবাই। আপনাদের এই প্রচেষ্টার পাশে কড়চা থেকেছে সবসময়। সেই ধারাবাহিকতায় রমজানকে সামনে রেখে সেহেরি-উপযোগী ৪টি রেসিপি উপস্থাপন করা হলো।
চিংড়ি শসা বানাবেন কিভাবে
উপকরণ: শসা আধা কেজি (বড় শসা), চিংড়ি মাছ বেছে নেয়া আধা কাপ, হলুদ গুঁড়া ও ধনে গুঁড়া আধা চা চামচ করে, মরিচ গুঁড়া ইচ্ছামতো, আস্ত কাঁচামরিচ ৪/৫টি, লবণ পরিমাণমতো, জিরা গুঁড়া আধা চা চামচ, তেল ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো।
প্রণালি: শসা খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে ধুয়ে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হয়ে এলে জিরা গুঁড়া বাদে সব গুঁড়া মসলা সামান্য পানিতে গুলে ঢেলে দিন। এবার মসলা কষিয়ে চিংড়ি দিন। তারপর শসা দিয়ে কষিয়ে লবণ দিয়ে নেড়ে পরিমাণমতো পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। শসা সিদ্ধ হয়ে ঝোল কমে এলে জিরা গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে ২/৩ মিনিট পর নামিয়ে নিন।
চিকেন কারি
উপকরণ: মোরগ ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ (সমান), রসুন বাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ (ইচ্ছামতো), টমেটো ২টি, আলু ৩টি, তেজপাতা ২টি, এলাচ ও দারুচিনি ৩টি করে, তেল আধা কাপ, কাঁচা মরিচ ৩/৪টি, লবণ পরিমাণমতো, কারি পাউডার আধা চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ।
প্রণালি: মোরগ ৮ টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। তারপর তেজপাতা ও গরম মসলার ফোড়ন দিন। এবার সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে তাতে মোরগের মাংস ঢেলে দিন। লবণ দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। ৪/৫ মিনিট পর আলু ও টমেটো দিয়ে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন মাঝারি আঁচে। মাংস ও আলু সিদ্ধ হয়ে এলে কারি পাউডার ও আস্ত কাঁচা মরিচ দিয়ে মৃদু আঁচে রাখুন। কিছুক্ষণ পর পরিবেশন পাত্রে ঢেলে নিন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top