সকল মেনু

যশোরে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ এর বীজ বিতরন

unnamed যশোর প্রতিনিধি: “ক্ষুদ্র ও মাঝারী বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান (এসএমএসপিএ)” যশোরস্থ কার্যালয়ে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ এর ৬০০ টি প্রদর্শনী প্লটের জন্য ৬০০ জন প্রদর্শনী কৃষকের মাঝে ২৫০০ কেজি বীজ বিতরন করা হয়েছে। হারভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারী অব জিংকরাইস” প্রকল্পের আর্থিক ও কারিগরি সহযোগীতায় এ উপলক্ষে বীজ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোরের জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা কৃষিবিদ পরেশ কুমার রায়, আরও উপস্থিত ছিলেন হারভেস্টপ্লাস বাংলাদেশের কৃষি ও গবেষনা কর্মকর্তা কৃষিবিদ মজিবর রহমান, এসএমএসপিএ এর সভাপতি শাহনেওয়াজ আলী (সৌখিন), যুগ্ম সম্পাদক হাসানুজ্জামান গোর্কী, কোষাধাক্ষ্য দেবব্রত বিশ্বাস, নজরুল ইসলাম, আম্বিয়া শফি, সাইফুর রহমান, প্রবীর বিশ্বাস প্রমুখ এসএমএসপিএ এর কর্মকর্তা এবং সদস্যবৃন্দ।

  মানুষের শারিরিক স্বাভাবিক বৃদ্ধি ও রোগ প্রতিরোধের জন্য জিংক একটি অত্যবশ্যকীয় অনুপুষ্টি উপাদান, যার অভাবে বাংলাদেশের প্রায় ৪৫ ভাগ শিশু এবং ৫৭ ভাগ মহিলা ও কিশোরী জিংকের অভাবজনিত মারাত্মক অপুষ্টিতে ভুগছে। মানুষের শারিরিক অপুষ্টিজনিত কারনে সৃষ্ঠ রোগ বালাই এর হাত থেকে রক্ষার জন্য বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিটিউট বিশ্বের মধ্যে এই প্রথম উচ্চ জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ উৎভাবন করে।  খুলনা বিভাগের বিভিন্ন অঞ্চলে এই ধানের চাষ বৃদ্ধি ও উৎসাহি করতে “ক্ষুদ্র ও মাঝারী বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান (এসএমএসপিএ)” নিরলশ ভাবে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসাবে যশোরস্থ কার্যালয়ে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ এর ৬০০ টি প্রদর্শনী প্লটের জন্য ৬০০ জন প্রদর্শনী কৃষকের মাঝে ২৫০০ কেজি ধান বীজ বিতরন কর হয়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসএমএসপিএ এর সাধারন সম্পাদক কৃষিবিদ শ্যামল কুমার পাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top