সকল মেনু

বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস

unnamed বেলাল উদ্দিন: দিনাজপুরের ফুলবাড়ি উপজেলার রাঙ্গামাটি উচ্চ বিদ্যালয়ে বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস গত ১৫ই জুন সোমবার বিকেলে পালিত হয়। হেল্পএইজ ইন্টারন্যাশনাল’র বিশ্বব্যাপী এইজ ডিমান্ডস এ্যাকশন প্রচারাভিযানের আওতায়, ইউরোপীয়ন ইউনিয়নের আর্থিক সহায়তায় ও বেসরকারি সংস্থা বহুব্রীহি-এর আয়োজনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনায় বক্তরা বলেন, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও শিশুর  জন্মের হার কমে যাওয়ার কারণে বিশ্বব্যাপী প্রবীণ মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। বাংলাদেশে বর্তমান প্রবীদের সংখ্যা মোট জনগোষ্ঠির ৮ ভাগ এবং ২০৩০ সাল নাগাদ বিশ্বে ৬৫ বছরের বেশি প্রবীণদের  সংখ্যা হবে ১৪ বছরের শিশুদের চেয়ে অধিক হবে। সুতরাং প্রবীণদের  নিয়ে ভাবনার সময় এখনেই। এত বিপুল জনগোষ্ঠীল নিরপদ ও নির্যাতনহীন জীবন নিশ্চিত করবার জন্য পদক্ষেপ নিতে হবে এখনই।
সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস-২০১৫ উপলক্ষে গোকুল চেতনা নাট্যদল ও প্রতিধ্বনি দল দুটি নাটক ও গান উপস্থাপন করেন। এতে প্রবীণ নির্যাতনের ধরন যেমন শারীরিক,  মানসিক, অর্থনৈতিক ও অবহেলা জনিত নির্যাতন  এবং এর বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির বিষয়টি উঠে আসে।
হেল্পএইজ ইন্টারন্যাশনাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সাইন্স বিভাগের এক যৌথ গবেষনায় দেখা গেছে ঢাকা শহরের উত্তরদাতাদের মধ্যে ৮৮% ই কোন না কোন ভাবে পরিবারগুলোতে মানসিক, অর্থনৈতিক, শারীরিক ও অবহেলা জনিত নির্যাতনের শিকার হয়। উল্লেখ্য যে গবেষণায় দেখা যায় পুরুষ প্রবীণের চেয়ে নারী প্রবীণরা অধিক নির্যাতনের শিকার হয়।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২ং আলাদিপুর ইউপি চেয়ারম্যান মোঃ আইয়ুব আলী, ফুলবাড়ি প্রবীণ কল্যাণ সংঘের সভাপতি মোঃ দশিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা বরুন চন্দ্র রায় ও অনীলশীল, রাঙ্গামাটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইকরামুল হক, শাহাদত হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইন্দ্রজিৎ সরকার ও  অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়া প্রকল্পের  কর্মকর্তা কর্মচারীবৃন্দসহ কয়েক হাজার দর্শকশ্রোতা। অনুষ্ঠানে বক্তারা প্রবীণ নির্যাতন বন্ধের জন্য সোচ্চার হবার আহবান জানান। নিজ নিজ পরিবার থেকেই প্রবীন নির্যাতন বন্ধের পদক্ষেপ গ্রহণের জন্য শপথ গ্রহণ করেন।
উলেখ্য, বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবসটি জাতিসংঘের আওতায় বিশ^ স্বাস্থ্য সংস্থা (ডঐঙ) এবং আন্তর্জাতিক প্রবীণ নির্যাতন প্রতিরোধ নেটওয়ার্ক উদ্যোগে সর্বপ্রথম ২০০৬ সাল থেকে ১৫ জুন বিশ^ব্যাপি পালিত হচ্ছে আসছে। আসুন আমরা প্রবীণ নির্যাতন বন্ধ করি এবং প্রবীণদের জন্য তথা নিজের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ ও কাংঙ্খিত জীবনযাপনের পরিবেশ তৈরী করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top