সকল মেনু

বাংলাদেশ ফলোঅনে

Emrul1434264955 ক্রীড়া প্রতিবেদক, ফতুল্লা থেকে : ভারতের বিপক্ষে ফতুল্লা টেস্টে ফলোঅনে পড়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ভারতের করা ৪৬২ রানের জবাবে ফলোঅন এড়াতে ২৬৩ রান করতে হতো বাংলাদেশকে। কিন্তু ২৫৬ রানে প্রথম ইনিংসে গুটিয়ে যায় স্বাগতিকদের।

শেষ দিনে এখনো ৩০ ওভার খেলা হবে।

৩ উইকেটে ১১১ রান নিয়ে মধ্যাহ্ন বিরতির পর পঞ্চম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। ইমরুল কায়েস (৫৯) ও সাকিব আল হাসান (০) রানে ব্যাটিং শুরু করেন। শুরুতেই সাকিব আল হাসান ইশান্ত শর্মার বলে বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খোলেন। পরের ওভারে রবিচন্দ্রন অশ্বিনের ফুললেন্থ ডেলিভারিকে কভার দিয়ে আরেকটি বাউন্ডারি হাঁকান টেস্টর সেরা অলরাউন্ডার। কিন্তু দুই বল পরই স্বাগতিক দর্শকদের হতাশ করেন তিনি। অশ্বিনের শর্ট বলে কাট করতে গিয়ে ঋদ্ধিমান সাহার গ্লাভসবন্দি হন সাকিব। ৯ রানেই শেষ সাকিবের ইনিংস।

এরপর সৌম্য সরকার ও ইমরুল কায়েস ভারতীয় বোলারদেরকে বেশ দাপটের সঙ্গে খেলতে থাকেন। দ্রুত রান তোলায় ব্যস্ত ছিলেন এই দুই বাঁহাতি। সৌম্য ছিলেন তুলনামূলক বেশি আক্রমণাত্মক। দ্রুত ৫১ রান যোগ করেন তারা। এরপরই বিপত্তি টেনে আনেন ইমরুল। হরভাজন সিংয়ের বলে স্ট্যাম্পিং হন ৭২ রান করা ইমরুল। চার বলের ব্যবধানে বরুণ অ্যারনের বলে বোল্ড হন সৌম্য (৩৭)। উইকেটের অনেক বাইরের বল ড্রাইভ করতে গিয়ে ব্যাটের কানায় বল লেগে সোজা সৌম্যর স্ট্যাম্পে আঘাত করে। ৫৪ বলে ৭ বাউন্ডারিতে ৩৭ রান আসে সৌম্যর ব্যাট থেকে। পঞ্চম উইকেটে সৌম্য-ইমরুল- ৫১ রানের জুটি গড়েন।

এর আগে শুক্রবার তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ৪৬২ রান করেছিল সফরকারীরা। শনিবার চতুর্থ দিনে আর ব্যাটিংয়ে না নেমে ইনিংস ঘোষণা করে তারা। ভারতের হয়ে সর্বোচ্চ ১৭৩ রান করেন শিখর ধাওয়ান। ১৯৫ বলে ২৩ বাউন্ডারিতে ইনিংসটি সাজান এই বাঁহাতি ওপেনার।

আরেক ওপেনার মুরলি বিজয় করেন ১৫০ রান। এটি ছিল তার ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরির ইনিংস। ২৭২ বলে ১২ চার ও ১ ছক্কায় ১৫০ রানের ইনিংসটি গড়েন বিজয়। এ ছাড়া মাত্র ২ রানের জন্য ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি থেকে বঞ্চিত হন অজিঙ্কা রাহানে। ৯৮ রানে সাকিবের শিকার হন তিনি।

অধিনায়ক হিসেবে কোহলির শুরুটা ভালো হয়নি। মহেন্দ্র সিং ধোনি টেস্ট থেকে অবসর নেওয়ার পর এটি কোহলির অধীনে ভারতের প্রথম টেস্ট। কিন্তু প্রথম ইনিংসেই ফ্লপ কোহলি। মাত্র ১৪ রান করে তরুণ তুর্কি জুবায়েরের কাছে হার মানেন কোহলি।

বল হাতে বাংলাদেশের সেরা বোলার সাকিব আল হাসান। ৪ উইকেট নেন তিনি। এ ছাড়া লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন নেন ২ উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top