সকল মেনু

টেস্টে সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবাল

Tamim_Iqbal_011434167945ক্রীড়া প্রতিবেদক: ২০০৮ সালে জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক হাবিবুল বাশার সুমন টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন। ৫০ টেস্টে ৯৯ ইনিংসে হাবিবুল বাশারের ব্যাট থেকে আসে ৩০২৬ রান। ৩ সেঞ্চুরির সঙ্গে মিস্টার ফিফটির রয়েছে ২৪টি হাফসেঞ্চুরি।

হাবিবুল বাশার যে বছর অবসরে গেলেন সে বছরই টেস্ট ক্যাপ পড়ার সৌভাগ্য হয় তামিম ইকবালের। অভিষেকের পর থেকেই উজ্জ্বল তামিম। টেস্ট খেলছেন প্রায় আট বছর। এ সময় নিজের পাশে যোগ করেছেন অনেক রেকর্ড।

ক্রিকেটের জন্মভূমি লর্ডসে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান তামিম ইকবাল। ঘরের মাঠেও একমাত্র ডাবল সেঞ্চুরিয়ান তিনি। টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডও তামিমের দখলে। এত সবের সঙ্গে শনিবার নিজের নামের পাশে যোগ করেন আরেকটি নতুন রেকর্ড।

টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক এখন তামিম ইকবাল। শনিবার ফতুল্লায় নতুন এ মাইলফলক স্পর্শ করেন তামিম। হাবিবুল বাশার সুমনকে ছুঁতে শনিবার ৬ রানের প্রয়োজন ছিল তামিমের। খুব সহজেই লক্ষ্যে পৌঁছে যান তামিম। এ জন্য ৮ বল খেলেন তিনি।

টেস্টে তামিমের রান ৩০৩৯। ৭টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ১৭টি হাফসেঞ্চুরি।

ইশান্ত শর্মার করা ইনিংসের চতুর্থ বলে মিডঅনে ঠেলে দিয়ে রানের খাতা খুলেন তামিম। ইশান্তের পরের ওভারের প্রথম বলে মিড-অন দিয়ে বাউন্ডারি হাঁকান বাঁহাতি এই ওপেনার।  চতুর্থ বলে আবারো মিড-অনে দুই রান নিয়ে প্রাক্তন টেস্ট অধিনায়ককেও ছাড়িয়ে যান দেশসেরা এই ওপেনার।

অবশ্য হাবিবুল বাশার সুমনের থেকে ১০ ম্যাচ কম খেলেই দেশের সর্বোচ্চ রানের মালিক এখন তামিম।

শুধু টেস্টেই নয় ওয়ানডেতেও দেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড তামিমের দখলে। ১৪৪ ওয়ানডেতে তামিমের রান ৪৪৩৭। ৬টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ২৯টি হাফসেঞ্চুরি।

এ ছাড়া টি-টোয়েন্টিতে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দুইয়ে রয়েছেন ড্যাশিং এই ওপেনার। ৩৭ টি-টোয়েন্টিতে তামিমের ব্যাট থেকে এসেছে ৭১৬ রান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top