অর্থ ও বাণিজ্য ঢাকা প্রধান খবর

ডব্লিউটিও’র সভায় যোগ দিতে প্যারিসে বাণিজ্যমন্ত্রী

TofayelAhmed1433324212নিজস্ব প্রতিবেদকহটনিউজ২৪বিডি.কম: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্যারিসে অনুষ্ঠেয় ডব্লিউটিও’র সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রী পর্যায়ের এক সভায় যোগ দিতে বুধবার সকালে প্যারিস গেছেন। ৪ জুন এ সভা অনুষ্ঠিত হবে।

ডব্লিউটিও’র  কো-চেয়ারম্যান ও অষ্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রীর আমন্ত্রণে তোফায়েল আহমেদ এ সভায় যোগ দিচ্ছেন। অষ্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী এবং কেনিয়ার বাণিজ্যমন্ত্রী যৌথ ভাবে এ বৈঠকে সভাপতিত্ব করবেন বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সভায় দোহা ডেভেলপমেন্ট এজেন্ডা’র অনিষ্পন্ন বিষয়ে আলোচনা শুরুর কৌশল নির্ধারণ এবং বালি সম্মেলন পরবর্তী কর্মসূচির আলোচ্য বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। আগামী ডিসেম্বরে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ডব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের দশম সম্মেলন অনুষ্ঠিত হবে। বালি সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন এবং দোহা ডেভেলপমেন্ট এজেন্ডা’র অনিষ্পন্ন বিষয়ে আলোচনার বিষয়গুলো নিয়ে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে।

সূত্র জানায়, বাংলাদেশ বর্তমানে ডব্লিউটিও’তে স্বল্পোন্নত দেশগুলোর কো-অর্ডিনেটর হিসেবে কাজ করছে এবং স্বল্পোন্নত দেশগুলোর অনুকুলে ইতোমধ্যে বালি সম্মেলনের সকল সিদ্ধান্তের বাস্তবায়ন এবং দোহা রাউন্ডে অন্তর্ভুক্ত অন্যান্য স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে নিয়ে সমঝোতার প্রশ্নে সক্রিয় ভূমিকা পালন করছে। এ ক্ষেত্রে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী  গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন।

তোফায়েল আহমেদ সভায় যোগদান শেষে আগামী ৫ জুন দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।