সকল মেনু

তিনদিনের মধ্যে দাবি না মানলে সারাদেশে পরিবহন ধর্মঘটের হুশিয়ারী

unnamed যশোর প্রতিনিধি: ৩ দফা দাবিতে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ১০ জেলায় ৪র্থ দিনের মতো পালিত হচ্ছে অনির্দিষ্টকালের যাত্রীবাহি বাস বা দূরপাল্লার পরিবহণ ধর্মঘট। ঘোষনা দেয়া হয়েছে আগামী তিনদিনের মধ্যে ফরিদপুরে আটক তিন পরিবহন শ্রমিককে নি:শর্ত মুক্তি না দিলে সারা দেশে পরিবহন যোগাযোগ বন্ধ করে দেয়া হবে। পরিবহণ মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকে খুলনা বিভাগের বাগেরহাট, সাতক্ষীরা, খুলনা, যশোর, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলা থেকে ঢাকাসহ দেশের অন্য কোন গন্তব্যের উদ্দেশ্যে কোন যাত্রীবাহি বাস বা দূরপাল্লার পরিবহণ চলাচল করছে না।
ফলে গন্তব্যের উদ্দেশ্যে আসা যাত্রী সাধারণকে ব্যাপক দূর্ভোগ পোহাতে হচ্ছে। পরিবহণ মালিক ও শ্রমিকদের সাফ জবাব, যতক্ষণ পর্যন্ত তাদের সহকর্মী আটক সোহাগ পরিকহনের চালক ও চেকারকে মুক্তি না দেওয়া হচ্ছে এবং বাস ডাকাতদের আটক ও ফরিদপুরের এসপি ও মধুখালী থানার ওসির বদলী ও শাস্তি নিশ্চিত না হচ্ছে , ততক্ষণ পর্যন্ত তাদের আন্দোলন চলবে। বন্ধ থাকবে বাস চলাচল ।
এদিকে আগামী তিনদিনের মধ্যে ফরিদপুরে আটক তিন পরিবহন শ্রমিককে নি:শর্ত মুক্তি না দিলে সারা দেশে পরিবহন যোগাযোগ বন্ধ করার ঘোষণা দিয়েছে পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃনন্দ। আজ দুপুরে যশোর বাস মালিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেয়া হয়।
অপরদিকে প্রতিকুল আবহাওয়ায় এই পরিবহণ ধর্মঘটের ফলে গন্তব্যের উদ্দেশ্যে আসা যাত্রীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। গত মঙ্গলবার সকালে মধুখালীতে সোহাগ পরিবহনের একটি বাসে ডাকাতির ঘটনা ঘটে। এ বিষয়ে অভিযোগ দিতে ওই বাসের চালক আয়নাল হক মধুখালি থানায় গেলে ফরিদপুরের এসপির নিদের্শে ওসি তাকে আটক করেন। খবর পেয়ে গাড়ির চেকার থানায় গেলে তাদেকও আটক করা হয়। খবর পেয়ে পরিবহনের মালিক ও শ্রমিক কর্তৃপক্ষ মধুখালী থানায় গেলে পুলিশ তাদের সাথে চরম দূর্ব্যবহার করে। এক পর্যায়ে পুলিশ শ্রমিক নেতৃবৃন্দের ওপর লাঠি চার্জ করে। এত বেশ কয়েকজন শ্রমিক নেতৃবৃন্দ আহত হন। প্রতিবাদে ওই দিন বিকেল থেকে খুলনাসহ দেশের দক্ষিণাঞ্চলের ১০ জেলার দূর পাল্লার পরিবহণ ধর্মঘটের ডাক দেন পরিবহন সংস্থা শ্রমিক সমিতির নেতৃবৃন্দ। এর সাথে একাত্বত্তা প্রকাশ করেন মালিক কর্তৃপক্ষ। তারা আটক শ্রমিকদের মুক্তি, ডাকাতদের আটক ও ওসির শাস্তির দাবিতে শুরু করেন এই ধর্মঘট। কিন্তু গত ৩ দিনেও সেই দাবি আদায় না হওয়ায় গতকাল শুক্রবার সকাল থেকে অভ্যন্তরীণ সকল রুটে পরিবহণ ধর্মঘট শুরু হয়। নেতৃবৃন্দ বলছেন, এর পরও দাবি আদায় না হলে তারা বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবেন। প্রয়োজনে সারা দেশে পরিবহণ ধর্মঘট আহবান করা হতে পারে বলে জানিয়েছেন শ্রমিক নেতা আজিজুল আলম মিন্টু। ( মোবাইল নং – ০১৭১৬৬৯৯৭৬২)

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top