সকল মেনু

নিউইয়র্কে আন্তর্জাতিক বাংলা উৎসব শুরু

porobash-001_83009_2653নিউইয়র্ক প্রতিনিধি : নিউইয়র্কে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে তিনদিনের আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা। মুক্তমনা ব্লগার হত্যাকারীদের কঠোর শাস্তির পক্ষে জনমত গঠন, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ষড়যন্ত্র রুখে দেওয়ার শ্লোগান এবং প্রবাস প্রজন্মে বাংলা ভাষা ও সংস্কৃতি বিকাশের সংকল্পে শুরু হয়েছে এই মেলা। এ উপলক্ষ্যে জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বাংলাদেশের বিভিন্ন বানিজ্যিক এলাকা প্রদক্ষিণের পর তা বইমেলার স্থান পিএস-৬৯ এ গিয়ে মিলিত হয়।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ উৎসবমুখর পরিবেশে ফিতা কেটে এ উৎসবের শুভ সূচনা করেন । মেলায় উপস্থিত বাংলাদেশ, ভারত, লন্ডন, জার্মানি, বার্লিন, কানাডা এবং যুক্তরাষ্ট্রের বিশিষ্ট ২৪ ব্যক্তি মোমবাতি জ্বালানোর মধ্য দিয়ে উদ্বোধনী পর্বের শুরু হয়। এরপরই একাত্তরের মুক্তিযুদ্ধে রণাঙ্গনের সাথী মার্কিন লেখক-চলচ্চিত্রকার বাংলাদেশের অকৃত্রিম বন্ধু লেয়ার লেভিনকে বিশেষ সম্মাননা জানানো হয়। সাংবাদিক ও লেখক হাসান ফেরদৌসের সঞ্চালনায় এই অনুষ্ঠানে লেভিনকে উত্তরীয় পরিয়ে দেন নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল শামীম আহসান।

লেয়ার লেভিন এ সময় অশ্রুসিক্ত কণ্ঠে মুক্তিযুদ্ধকালীন স্মৃতিচারণ এবং পরবর্তীতে তারেক মাসুদকে ‘মুক্তির গান’ চলচ্চিত্রটি নির্মাণে একাত্তরের ডক্যুমেন্ট প্রদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে লেয়ার লেভিনের মহানুভবতার প্রশংসা করেন সৈয়দ টিপু সুলতান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top