সকল মেনু

হংকংয়ে বাংলাদেশি মানবপাচারকারী আটক

Bangladesh-HK trafficking syndicateনিউজ ডেস্ক : অবৈধভাবে বাংলাদেশি শ্রমিকপাচারের সঙ্গে জড়িত একটি চক্রকে পাকড়াও ক‌‌‌রেছে হংকংয়ের পুলিশ। অভিবাসন পুলিশের সহায়তায় মঙ্গলবার ১৪ জনকে আটক করেছে তারা। তাদের মধ্যে পাঁচ জন বাংলাদেশি, দুই জন পাকিস্তানি, একজন ভারতীয় ও ছয়জন হংকংয়ের। আটক ব্যক্তিদের বয়স ২৫ থেকে ৫৪ বছরের মধ্যে। গত এক বছর ধরে চক্রটি বাংলাদেশি শ্রমিক পাচার করছে বলে জানায় হংকং পুলিশ। সংবাদভিত্তিক অনলাইন ইজে ইনসাইট টুডে আজ বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

আটককৃতদের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার, অবৈধভাবে শ্রমিক নিয়োগ দেওয়া, হংকংয়ে বসবাসের নিয়ম লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। ২৫ বছর বয়সী নারী চিউ ও তার বাংলাদেশি স্বামী রহমান (৪৫) মিলে এই চক্রটি নিয়ন্ত্রণ করছে বলেও জানায় পুলিশ। রহমান অবৈধ পথে ২০০৬ সালে হংকংয়ে প্রবেশ করে বলেও অভিযোগ রয়েছে। এই দম্পতির ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ২২ লাখ ডলার (হংকং ডলার) ও ব্যাপক স্বর্ণালঙ্কার পাওয়া গেছে।

পুলিশের ধারণা, চক্রটি ২০১৪ সালের মাঝামাঝি সময় থেকে এক হাজারেরও বেশি বাংলাদেশি শ্রমিককে হংকংয়ে পাচার করেছে। শ্রমিকদের কাছ থেকে তারা ৫০ হাজার ডলার পর্যন্ত অর্থ আদায় করত বলেও ধারণা করা হচ্ছে। অবৈধ অভিবাসীদের প্রাথমিকভাবে গুয়াংঝৌ ও ও কুনমিং নিয়ে যাওয়া হতো। পরে শেনঝেন হয়ে নৌপথে হংকংয়ে পাচার করা হতো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top