সকল মেনু

বিশ্ব পরিমাপ দিবস আজ

WorldMetrologyDay1432092809-নিউজ ডোস্ক : বিশ্ব মেট্রোলজি বা পরিমাপ দিবস আজ। বিশ্বব্যাপী ন্যাশনাল মেট্রোলজি সেন্টারসমূহ নতুন নতুন পরিমাপ কৌশল উদ্ভাবন ও পরিমাপ বিজ্ঞানের উৎকর্ষ সাধনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৮৭৫ সালের ২০ মে ‘মিটার সমঝোতা স্মারক’ স্বাক্ষরের বর্ষপূর্তি স্মরণে বিশ্বব্যাপী এ দিনটিকে মেট্রোলজি দিবস হিসেবে পালন করা হয়।

এ বছর দিবসটির সেøাগান হচ্ছে ‘পরিমাপ ও আলো’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি এবং শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া দিবসটি উপলক্ষে জাতিসংঘের মহাসচিব বান কি মুন এবং ওজন ও পরিমাপ বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস অ্যান্ড মেজারস এর পরিচালক মার্টিন মিলটন বাণী দিয়েছেন।

বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৫ উপলক্ষে জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বিএসটিআইর আঞ্চলিক অফিসসমূহে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ বেতার কথিকা সম্প্রচার করা হবে।

দিবসটি উপলক্ষে আজ তেজগাঁওয়ের বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প সচিব মোঃ মোশাররফ হোসেন ভুইয়া এনডিসি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিএসটিআইর মহাপরিচালক ইকরামুল হক।

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে প্রদত্ত বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসারে সঠিক পরিমাপ ও মানসম্মত পণ্য উৎপাদন গুরুত্বপূর্ণ অবদান রাখে। রাষ্ট্রপতি বলেন, ‘মানুষের প্রাত্যহিক জীবনে আলোক প্রযুক্তির প্রভাব ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বিকল্প শক্তির উৎস হিসেবে সৌরশক্তির ব্যবহার আধুনিক আলোক প্রযুক্তির উৎকর্ষতা বিধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।’

তিনি আরো বলেন, ‘বর্তমান বিশ্বে ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ কম। বিদ্যুৎ সাশ্রয়ী বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার ও বিকল্প বিদ্যুৎ ব্যবহার বৃদ্ধির মাধ্যমে বাড়তি বিদ্যুতের চাহিদা মোকাবিলা করা সম্ভব। মানুষ তার নিজস্ব মেধা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আলোক প্রযুক্তির উৎকর্ষতা সাধনে নতুন নতুন কৌশল উদ্ভাবনে ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top