সকল মেনু

একনেকে ৮ প্রকল্পের অনুমোদন

Untitled-15-1নিজস্ব প্রতিবেদক : দেশের অভ্যন্তরীণ জলসীমা রক্ষায় কোস্ট গার্ডের উন্নয়নসহ ৮ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫৯১ কোটি ৮ লাখ টাকা। এর মধ্যে সরকারী তহবিলের ১ হাজার ৫৬৫ কোটি ৫৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি ৫০ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব সফিকুল আজম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান।

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, কোস্টগার্ড উন্নয়নের মাধ্যমে দেশের জলসীমায় অবৈধ মৎস্য আহরণ, অবৈধ গমনাগমন ও চোরাচালান প্রতিরোধ করার পাশাপাশি উপকূলীয় এলাকায় দূষণ নিয়ন্ত্রণ করা, দেশের অভ্যন্তরীণ জলসীমা ও উপকূলীয় এলাকায় কর্মরত জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করা এবং জলদস্যুতা প্রতিহত করা।

অনুমোদিত প্রকল্পগুলো

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১২৭ কোটি ৫০ লাখ টাকা। বাবুহাট-মতলব-পেন্নাই সড়ক উন্নয়ন, (২য় পর্যায়) প্রকল্প। এর ব্যয় ১৩৪ কোটি ৩৪ লাখ টাকা। গাজীপুর-আজমতপুর ইটাখোলা সড়কের চরসিন্দুর শীতলক্ষ্যা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্প। এর ব্যয় ১১৯ কোটি ৯৮ লাখ টাকা। এনহ্যান্সমেন্ট অব অপারেশনাল ক্যাপাবিলিটি অব বাংলাদেশ কোস্টগার্ড প্রকল্প। এর ব্যয় ৪৬৮ কোটি ২৩ লাখ টাকা। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প। এর ব্যয় ৫৫ কোটি ৪৮ লাখ টাকা।

এছাড়া, কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলাধীন সোনাহাট ব্রিজের কাছে ভুরুঙ্গামারী-মাদারগঞ্জ সড়ক পথকে দুধকুমার নদীর ভাঙ্গন হতে রক্ষা এবং কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার গুনাইগাছ হতে বজরা সিনিয়র মাদ্রাসা পর্যন্ত তিস্তা নদীর ভাঙ্গন হতে রক্ষা এবং কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার গুনাইগাছ হতে বজরা সিনিয়র মাদ্রাসা পর্যন্ত তিস্তা নদীর বাম তীর সংরক্ষণ প্রকল্প। এর ব্যয় ৫৪ কোটি ৮৪ লাখ টাকা। সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলায় যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প। এর ব্যয় ৪২০ কোটি ৮২ লাখ টাকা। চট্রগ্রাম জেলার বাঁশখালী উপজেলার পোল্ডার নং ৫৪/১এ, ৬৪/১বি এবং ৬৪/১-সি এর সমন্বয়ে ক্ষতিগ্রস্ত অংশের স্থায়ী পুনর্বাসন প্রকল্প। এর ব্যয় ২০৯ কোটি ৮৯ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top