সকল মেনু

অাজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

imagesঅাছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  রোববার(১৭ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিবসটি উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘাতকের হাতে সপরিবারে নিহত হওয়ার পর শেখ হাসিনাকে দীর্ঘ দিন নির্বাসনে থাকতে হয়। নির্বাসনে কাটিয়ে ১৯৮১ সালের ১৭ মে ভারত থেকে দেশে ফিরেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট  সপরিবারে নির্মমভাবে হত্যা করে। এই সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় ঘাতকদের হত্যাযজ্ঞের হাত থেকে প্রাণে বেঁচে যান। এর পর থেকে শুরু হয়  শেখ হাসিনা ও শেখ রেহানার নির্বাসিত জীবন।

এদিকে বঙ্গবন্ধু হত্যার পর জেল-জুলুম, অত্যাচার, নির্যাতন, নিপীড়নের শিকার হন আওয়ামী লীগ নেতাকর্মীরা। আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলে দ্বিধা-বিভক্ত হয়ে পড়ে দলটি। এই পেক্ষাপটে নির্বাসিত জীবনে ভারতে অবস্থানকালে ১৯৮১ সালে শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পান। ওই বছর ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিলে শেখ হাসিনাকে সভাপতি নির্বাচিত করা হয়। সভাপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন। শুরু হয় আরেক সংগ্রামী জীবন। দীর্ঘ আন্দোলন-সংগ্রাম এবং নানামুখী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগকে আজ এই অবস্থানে নিয়ে আসেন তিনি।

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম অব্যাহত রাখার পাশাপাশি দল ও সরকারের নেতৃত্বে থেকে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের জন্য বড় বড় অর্জন বয়ে এনেছেন।

বিদেশের মাটি থেকে ৮১ সালে দেশের মাটিতে ফিরে এলে ঢাকায় লাখ লাখ জনতা তাকে স্বাগত জানায়। এ সময় শেরেবাংলা নগরে আয়োজিত সমাবেশে লাখ লাখ জনতার সংবর্ধণার জবাবে শেখ হাসিনা বলেছিলেন, ‘সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি, বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তাঁর আদর্শ বাস্তবায়নের মধ্যদিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।’

পিতা-মাতা, ছোট ভাই রাসেলসহ সকলকে হারিয়ে আমি আপনাদের কাছে এসেছি, আমি আপনাদের মাঝেই তাদেরকে ফিরে পেতে চাই। আপনাদের নিয়েই আমি বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়ন করে বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফুটাতে চাই, বাঙালি জাতির আর্থ-সামাজিক তথা সার্বিক মুক্তি ছিনিয়ে আনতে চাই।

এরপর টানা ৩৪ বছর ধরে তিনি আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। তার নেতৃত্বে দ্বিধা-বিভক্ত আওয়ামী লীগ পুনরায় ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের মানুষের অধিকার আদায়ের আন্দোলনে অগ্রণী ভুমিকা পালন করেছে। এই সময়ে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ তিন বার রাষ্ট্র ক্ষমতায় এসেছে। বর্তমান সময়ে টানা দ্বিতীয়বার শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। আর তিনি তিন বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া বিরোধী দলের নেতা হিসেবেও শেখ হাসিনা তিন বার দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top