সকল মেনু

দেশের মাথাপিছু আয় ১৩১৪ ডলার

ADP-final--অনলাইন রিপোর্ট  : বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে। এখন মাথাপিছু আয় ১ হাজার ৩১৪ ডলার৷ গত বছর ছিল ১ হাজার ১৯০ ডলার৷ এক বছরে  মাথাপিছু আয় বেড়েছে ১২৪ ডলার। এই হিসাবে চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। ২০১৪-১৫ অর্থবছরের প্রথম নয় মাস, অর্থ্যাৎ জুলাই-মার্চ সময়ের তথ্য বিশ্লেষণ করে মাথাপিছু আয়ের এই তথ্য প্রকাশ করা হয়েছে।
রাজধানীর শেরেবাংলা নগরে বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।
সভায় নতুন অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) জন্য ৯৭ হাজার কোটি টাকা অনুমোদন করা হয়েছে বলেও সাংবাদিকদের জানান তিনি।
গত বছরের মে মাসে ২০১৩-১৪ অর্থবছরের জিডিপির প্রাথমিক যে তথ্য প্রকাশ করা হয়েছিল তাতে ৬ দশমিক ১২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের কথা বলা হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার যে চূড়ান্ত হিসাব প্রকাশ করা হয়েছে, তাতে বাংলাদেশ গত অর্থবছর ৬ দশমিক ০৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।
আর চলতি অর্থবছরের প্রথম নয় মাসে ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধি হওয়ার কথা জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “এ বছর আমাদের ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল। বছরের একটা বড় অংশজুড়ে জ্বালাও-পোড়াও না হলে আমরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারতাম। ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধিও কম নয়।”
তিনি জানান, চলতি বাজারমূল্যে বর্তমানে দেশের জিডিপির আকার দাঁড়িয়েছে ১৫ লাখ ১৩ হাজার ৫৯৯ কোটি টাকা। গতবছর এর পরিমাণ ছিল ১৩ লাখ ৪৩ হাজার ৬৭৪ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top