সকল মেনু

ম্যারিকো বাংলাদেশ ৩০০০ শিশুর উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করতে সৃষ্টি করছে প্রাথমিক শিক্ষার সুযোগ

unnamed হটনিউজ২৪বিডি.কম: এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বেসরকারি উন্নয়ন সংস্থা ঢাকা আহ্ছানিয়া মিশনের সহযোগিতায় সারা দেশে বিদ্যালয় বহির্ভূত ও স্কুল থেকে ঝরে পড়া শিশুদের জন্য ৭৫টি শিশু শিক্ষা কেন্দ্র স্থাপন করেছে। জামালপুর জেলার মেলানদাহ উপজেলায় প্রায় ৩০০০ শিশুর জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ৭৫ টি শিশু শিক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছে। ম্যারিকো বাংলাদেশ অপারেশনস এর ম্যানেজিং ডাইরেক্টর ও কান্ট্রি হেড, জনাব আদিত্য সোম এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক, ড. এম. এহসানুর রহমান ও প্রেসিডেন্ট, জনাব কাজী রফিকুল আলম সংবাদ সম্মেলনে এই মহৎ উদ্যোগের বিস্তারিত তুলে ধরেন।

বাংলাদেশের প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক  পর্যায়ের অনেক শিশু বিদ্যালয় সুবিধা থেকে বঞ্চিত। তাই শিক্ষা ক্ষেত্রে যে কোন পদক্ষেপই গুরুত্বপূর্ণ। যেসব শিশু কখনো বিদ্যালয়ে যায়নি অথবা যারা বিদ্যালয়ে গিয়েও কোন কারনে ঝরে পড়েছে তাদের সবাইকে শিক্ষা ব্যবস্থার মধ্যে নিয়ে আশা-এই প্রকল্পের লক্ষ্য। ম্যারিকো বাংলাদেশ লিমিটেড এর এই উদ্যোগ, দেশের ৬ থেকে ১৪ বছর বয়সী  শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচীর মান অনুযায়ী, শিক্ষা চালিয়ে নিতে সহায়ক হবে।

ঢাকা আহ্ছানিয়া মিশন বর্তমানে বাংলাদেশের ২৬টি জেলায় শিশু শিক্ষা কেন্দ্র পরিচালনা করছে। ম্যারিকো বাংলাদেশ লিমিটেড এর সাথে এই চুক্তির মাধ্যমে মিশন এখন জামালপুর জেলায় ৭৫ টি প্রাথমিক শিক্ষা কেন্দ্র স্থাপন করেছে। জামালপুর জেলার শিক্ষার হার অনেক কম এবং এই জেলায় শিক্ষা ব্যবস্থাও সীমিত বলে শিশু শিক্ষা কেন্দ্রের জন্য এই স্থান নির্বাচন করা হয়েছে। প্রকল্পটিতে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার মাধ্যমে শিক্ষা বঞ্চিত শিশুদের সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করা হবে।

প্রকল্পটিতে বেশকিছু উদ্ভাবনী পদ্ধতি যুক্ত করা হয়েছে, যেমন, মাল্টিগ্রেড শিখন-শিক্ষণ পদ্ধতি। এই ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মেধা এবং দক্ষতা অনুযায়ী প্রতিটি গ্রেডে ৯ মাসের পর্যায় শেষে এবং ক্ষেত্রভেদে গ্রেড পরিবর্তনের সুযোগ পাবে। অন্যান্য পদক্ষেপের মধ্যে রয়েছে, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর সাথে যোগাযোগ স্থাপন এবং অভিভাবকদের বিভিন্ন আবশ্যিক দক্ষতার উন্নয়ন এবং সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করা। সেই সাথে সঠিক তত্বাবধায়নের মাধ্যমে সিএলসি প্রোগ্রামের সর্বোত্তম ফলাফলের জন্য সেন্টার ম্যানেজমেন্ট কমিটি (সিএমসি) এবং কমিউনিটি একশান গ্রুপ (সিএজি) এর সদস্যদের প্রশিক্ষণ দেয়া।

ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক, ড. এম. এহছানুর রহমান বলেন, ‘‘বিপুল সংখ্যক শিশু বিদ্যালয়ে ভর্তি হলেও  শিক্ষা থেকে ঝরে পড়ার হার এখনো অনেক বেশি।  শিশুদের ভাল মানের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করে তাদের একটি উন্নত ভবিষ্যৎ অর্জনের সুযোগ করে দেয়াই এই প্রচেষ্টার মূল লক্ষ্য। এ ব্যাপারে সচেতনতা তৈরি এবং সহযোগিতার প্রয়োজন সবসময়ই রয়েছে। আমি অত্যন্ত আনন্দিত যে, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড এই উদ্যোগে সহযোগিতার জন্য এগিয়ে এসেছে এবং প্রায় ৩০০০ শিশুর জীবন বদলে দিতে ৭৫ টি শিক্ষা কেন্দ্র স্থাপনে সহায়তা করছে। আমরা ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-কে সাথে নিয়ে বাংলাদেশের শিশুদের জন্য কাজ করতে অত্যন্ত আশাবাদী।’’

ম্যারিকো বাংলাদেশ অপারেশনস এর ম্যানেজিং ডাইরেক্টর ও কান্ট্রি হেড, জনাব আদিত্য সোম বলেন, “সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমরা স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে অঙ্গীকারাবদ্ধ, এবং এই উদ্যোগের অংশীদার হতে পেওে আমরা অত্যন্ত আনন্দিত। শিক্ষা প্রতিটি শিশুর মৌলিক অধিকার এবং শিক্ষা বঞ্চিত ৩০০০ শিশুকে শিক্ষা গ্রহণের দ্বিতীয় সুযোগ করে দিয়ে তাদের

জীবনে পরিবর্তন বয়ে আনাই আমাদের প্রচেষ্টা। আমাদের বিশ্বাস এই ৭৫টি শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ অন্যান্য প্রতিষ্ঠানকেও সামনে এগিয়ে আসতে অনুপ্রাণিত করবে।”

সবশেষে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট, জনাব কাজী রফিকুল আলম বলেন, “নিরক্ষরতা এবং ঝরে পড়ার বিরুদ্ধে লড়াই এবং দেশে শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নের লক্ষ্যে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের মধ্যে সম্পর্ক ভবিষ্যতে আরও শক্তিশালী হবে। ম্যারিকোর এই পদক্ষেপ-এর আমরা প্রশংসা করি এবং আশা করি এই উদ্যোগ অভিষ্ট লক্ষ্যে পৌছতে আমাদের অনেক দুর এগিয়ে নেবে।”

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড সম্পর্কে:
ম্যারিকো বাংলাদেশ লিমিটেড (এমবিএল) (“গঅজওঈঙ”) হচ্ছে বাংলাদেশের স্টক এক্সচেঞ্জ এ নিবন্ধিত এবং দেশের বৃহত্তম ৩টি বহুজাতিক এফএমসিজি কোম্পানির মধ্যে একটি। ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বিউটি ও ওয়েলনেস (বিষষহবংং) বিষয়ক পণ্য উৎপাদন ও বাজারজাত করে থাকে। দেশের প্রতি দুইজনের মধ্যে একজন ম্যারিকোর উৎপাদিত বিভিন্ন ক্যাটাগরির পণ্য সম্ভার যেমন; হেয়ার নারিশমেন্ট, এডিব্যাল ওয়েল এবং মেল গ্রুমিং, থেকে কোন না কোন একটি পণ্য ব্যবহার করেন। ম্যারিকোর পণ্যসমূহের মধ্যে প্যারাস্যুট ব্র্যান্ড নামে বাজারে বহুল পরিচিত ও সমাদৃত ব্র্যান্ডও রয়েছে যা দেশের সবচেয়ে সেরা ১০টি ব্র্যান্ডের একটি। হেয়ার নারিশমেন্ট পণ্যসমূহ হচ্ছে: প্যারাস্যুট বেলিফুল লাইট, প্যারাস্যুট অ্যাডভান্সড, প্যারাস্যুট অ্যাডভান্সড এক্সট্রা কেয়ার ও নিহার শান্তি আমলা। এসব পণ্য উল্লেখযোগ্য পরিমাণে মার্কেট শেয়ার  অর্জন করে বাজারে শীর্ষস্থান দখল করে নিয়েছে। ম্যারিকো বাংলাদেশ লিমিটেড এর হেয়ার কোড ব্র্যান্ড, পাওডারড হেয়ার ডাই ক্যাটেগরিতে বাজারে শীর্ষ স্থানে রয়েছে। ম্যারিকো বাংলাদেশ লিমিটেড নতুন পণ্য বাজারে নিয়ে আসা অব্যাহত রেখেছে এবং সম্প্রতি ২০১৩-১৪ সালে স্বাস্থ্য সচেতন ভোক্তাদের জন্য সাফোলা একটিভ ব্র্যান্ডের ভোজ্য তেল বাজারে নিয়ে এসেছে। একই সময়ে প্যারাস্যুট বডি লোশন এবং সেট ওয়েট ডিওডোরেন্টস বাজারে আসে। ম্যারিকো বাংলাদেশ লিমিটেড টেকসই লাভজনক ব্যবসায় পরিচালনায় বিশ্বাসী এবং গত ৫ বছরে গড়ে মোট বিক্রয়ে ১১% ও মুনাফা অর্জনে  ২৭%  হারে প্রবৃদ্ধি তারই প্রতিফলন।

ঢাকা আহ্ছানিয়া মিশন
ঢাকা আহ্ছানিয়া মিশন একটি বেসরকারি উন্নয়নমূলক সংস্থা। বিশিষ্ট শিক্ষাবিদ, সংস্কারক এবং সূফী, হযরত খান বাহাদুর আহ্ছানউল্লা (রঃ) সংস্থাটি প্রতিষ্ঠা করেন। ‘ধর্ম এবং মানবতার সেবা’, এই মূলমন্ত্র নিয়ে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। ১৯৫৮ সাল থেকে মানুষের আত্মিক ও সামাজিক উন্নয়নের লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠানটি কাজ করে চলেছে। এর বিভিন্ন উদ্ভাবনী এবং ফলপ্রসূ উন্নয়নের স্বীকৃতি হিসেবে সুইজারল্যান্ড এর গ্লোবাল জার্নাল ২০১৩ তে ঢাকা আহ্ছানিয়া মিশনকে বিশ্বের ১০০টি এনজিওর মধ্যে ৭৬ তম স্থান দেয়া হয়। ২০০২ সালে ঢাকা আহ্ছানিয়া মিশন বাংলাদেশের সর্বোচ্চ জাতীয় পদক ‘‘স্বাধীনতা পদক” অর্জন করে। ঢাকা আহ্ছানিয়া মিশন শিক্ষাকে মানুষের জন্মগত অধিকার এবং জীবন উন্নয়নের অনুঘটক হিসেবে গণ্য করে। শিক্ষা মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের সবচেয়ে গুরুত্বপূর্ণ সহায়ক। ঢাকা আহ্ছানিয়া মিশন এর দর্শন অনুযায়ী, মানুষের ক্ষমতায়ন এবং অধিকার আদায়ের জন্য কেবল মৌলিক শিক্ষাই যথেষ্ট নয় বরং এর জন্য প্রয়োজন জীবনমুখী কারিগরি শিক্ষা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top