সকল মেনু

‘জুনে বাংলাদেশে আসছেন মোদি’

Modiনিজস্ব প্রতিনিধি : বাণিজ্য, শিপিং, যোগাযোগ ও শিল্পসহ বিভিন্ন ধরনের ইস্যু নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বহুল আলোচিত ও প্রতিক্ষিত ঢাকা সফর অবশেষে পূর্ন হতে যাচ্ছে। প্রাথমিকভাবে ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর ও পররাষ্ট্র মন্ত্রণালয় ৬ ও ৭ জুন ঢাকা সফরের দিন নির্ধারণ করেছে।
সীমান্ত বিল পাসের জন্য নরেন্দ্র মোদির বহুল আকাঙ্ক্ষিত বাংলাদেশ সফরের সময়সূচি নির্ধারণে দেরি হচ্ছিল। গতবছর মে মাসে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর প্রতিবেশী দেশগুলো সফরের পরিকল্পনা নেন তিনি। ইতিমধ্যে নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা সফর করেন। এবার বাংলাদেশ সফরের পালা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চিঠি লিখে বাংলাদেশ সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান নরেন্দ্র মোদিকে।

কূটনৈতিক সূত্র জানায়, বাংলাদেশ সফরের আগে কংগ্রেস আমল থেকে ঝুলে থাকা সীমান্ত বিল ও তিস্তা চুক্তি চূড়ান্ত হওয়ার উপর জোর দেন নরেন্দ্র মোদি। ‘খালি হাতে বাংলাদেশে আসবেন না’— এমন মনোভাবও জানিয়ে দেন তিনি। অবশেষে সীমান্ত বিল পাস হবার পর ঢাকা সফরের প্রস্তুতি শুরু হয়।

এবারের সফরে বাণিজ্য, শিপিং, যোগাযোগ ও শিল্প ক্ষেত্রে নতুন সহযোগিতা বেশি গুরুত্বদিচ্ছেন ভারত সরকার। এমনকি এসকল বিষয়ে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হতে পারে বলে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের একটি সুত্র জানায়। ভারত সরকার বাংলাদেশকে একশ কোটি মার্কিন ডলারের নতুন সহযোগিতা ঋণ দেবে। এ ব্যাপারে ঋণ চুক্তি সই হতে পারে মোদীর সফরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top