সকল মেনু

রোববার থেকে বিনামূল্যের ইন্টারনেটে বাংলাদেশ

free_1710অনলাইন ডেস্ক : ইন্টারনেট ব্যবহারকারী বাড়াতে মোবাইল অপারেটর কোম্পানিগুলো দিচ্ছে নিত্যনতুন অফার। তবে ইন্টারনেট সংযোগে টাকা চার্জ করায় এর ব্যবহার থেকে অনেকেই বিরত থাকছেন। তবে এবার কোনো টাকা ছাড়া বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করা যাবে বাংলাদেশে। রোববার থেকেই এই সুবিধা উপভোগ ব্যবহার করতে পারবেন মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীরা।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, রবি আজিয়াটা এবং ফেসবুকের এই সেবা চালুর উদ্যোগ নিয়েছে। ইন্টারনেট ডট ওআরজির প্রকল্পের মাধ্যমে রোববার থেকে এ সুবিধা পাওয়া যাবে। এর মাধ্যমে ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহার করা যাবে। এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের প্রথমসারির কিছু সংবাদপত্র, জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টালসহ কিছু সরকারি ওয়েবসাইট বিনামূল্যে পাওয়া যাবে।

পরবর্তীতে সরকারের সব সেবা সাইট ও গুরুত্বপূর্ণ নাগরিক সেবার কনটেন্ট এতে যুক্ত করা হবে। ওআরজি অ্যাপ ও কম্পিউটারে কোন ডাটা খরচ ছাড়াই বিনামূল্যে এসব ওয়েবসাইট ও কনটেন্টের বিস্তারিত পাওয়া যাবে।

বাংলাদেশে ফেসবুকের এই প্রকল্পটিতে ইতোমধ্যে যুক্ত হয়েছে মোবাইল অপারেটর রবি।

ফ্রি ইন্টারনেট সেবার প্রতিষ্ঠাতা সদস্যের মধ্যে রয়েছে স্যামসাং, এরিকসন, মিডিয়াটেক, ওপেরা সফটওয়্যার, কোয়ালকম, নকিয়া এবং ফেসবুক। প্রতিষ্ঠাতা সদস্য ছাড়াও অন্যান্য মোবাইল প্রযুক্তি কোম্পানির সঙ্গে এই ইন্টারনেট সেবা নিয়ে সামগ্রিক সহযোগিতার উদ্যোগ নেয় ইন্টারনেট ডট ওআরজি।

উল্লেখ্য, বাংলাদেশের আগে তানজানিয়া, কেনিয়া, কলাম্বিয়া, ঘানা, জাম্বিয়া ও ভারতে বিনামূল্যে ইন্টারনেট সেবা চালু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top