সকল মেনু

আজ কবিগুরুর জন্মজয়ন্তী চির নূতনেরে দিল ডাক পঁচিশে বৈশাখ

kst-B20150507173135কুষ্টিয়া প্রতিনিধি : রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে কবির স্মৃতি বিজড়িত কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহে তিনদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
শুক্রবার (৮ মে) থেকে টানা তিনদিন কবির জন্মবার্ষিকী উদযাপনের লক্ষ্যে কুঠিবাড়ীতে ব্যাপক প্রস্ততি সম্পন্ন হয়েছে।
২৫ বৈশাখ সকাল ১০টায় কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে তিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। স্বাগত বক্তব্য রাখবেন কুমারখালি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেলা আক্তার।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতা ও কুষ্টিয়া জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করছে। এ উপলক্ষ্যে কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহের কুঠিবাড়ী সাজানো হয়েছে বর্ণিল সাজে। রাস্তা ঘাট পরিস্কার, নতুন রঙে রঙিন করা স্টেজ, গেট ও প্যান্ডেলের জায়গা বাড়ানোসহ বিভিন্ন কাজ সমাপ্ত করেছে রবীন্দ্র জন্মবার্ষিকী উদযাপন কমিটি।
তিনদিনের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বিশ্বকবিকে নিয়ে আলোচনা সভা, সাংস্কৃতিক ও নাট্যানুষ্ঠান এবং আবহমানকালের ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা। জেলার বিভিন্ন সংগঠনের শিল্পীরা নাটক, নৃত্য ও রবীন্দ্র সংগীত পরিবেশন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রফেসর ড. আবদুল হাকিম সরকার, পুলিশ সুপার প্রলয় চিসিম, কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী, কুমারখালী উপজেলা চেয়ারম্যান আব্দুল মান্নান, কুমারখালি পৌরসভার মেয়র সামছুজ্জামান অরুন, জেলা জাসদ সভাপতি গোলাম মহসীন।
অনুষ্ঠানে স্মারক বক্তব্য উপস্তাপন করেবেন বিশিষ্ট গবেষক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী।
১৮৬১ সালের ৭ মে কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের বিস্ময়কর প্রতিভা রবীন্দ্রনাথ ঠাকুর।
রবীন্দ্রনাথের পূর্বপুরুষগণ নাটোরের জমিদার পরিবারের কাছ থেকে শিলাইদহের জমিদারি ক্রয় করেছিলেন। জমিদারি পরিচালনার জন্য রবীন্দ্রনাথ যুবক বয়সেই এই শিলাইদহের নীল কুঠিতে আসেন। পদ্মার ভাঙনে কুঠি ভবনটি বিধ্বস্ত হলে ১৮৯২ সালে ১৩ বিঘা জমির উপর বিস্তৃত ৬ বিঘা জমি পাঁচিল দিয়ে ঘেরাও করেন। এই রবীন্দ্র কুঠিবাড়ীতে বসেই তিনি কবিতা, গল্প, প্রবন্ধ, গান রচনা করতেন।
জমিদারি পরিচালনার জন্য তিনি দীর্ঘকাল এখানে কাটান। রবীন্দ্রনাথ ১৯৪১ সালের ৭ আগষ্ট মৃত্যুবরণ করলে সরকার ওই জায়গা সংরক্ষিত ঘোষণা করেন।
বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্ম জয়ন্তীর অনুষ্ঠান ঘিরে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top