সকল মেনু

নতুন বিতর্কে ২০২২ বিশ্বকাপ ফুটবল

QATAR20150505140211স্পোর্টস ডেস্ক : বিতর্ক কিছুতেই পিছু ছাড়তে চাইছে না ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের। প্রথমে ফুটবল বিশ্বকাপ আয়োজক হতে ফিফা কর্মকর্তাদের ঘুষ দেয়ার বিতর্ক। সেই রেশ না কাটতেই বিতর্কের কেন্দ্রে উঠে আসে ২০২২ এর এপ্রিলে ফুটবল বিশ্বকাপের সময় কাতারের অসহনীয় উষ্ণতা। এবার যোগ হয়েছে নতুন বিতর্ক। বিশ্বকাপের জন্য অবকাঠামো তৈরিতে শ্রমিকদের প্রাপ্য মজুরি দিতে অনিয়ম করছে দেশটি। এমন অভিযোগ করেছে বেশ কয়েকটি বিদেশি গণমাধ্যম।

এখানেই শেষ নয়, বিশ্বকাপের আয়োজনে নির্ধারিত সময়ের চেয়ে অনেকটা পিছিয়ে চলছে স্বাগতিকদের প্রস্তুতি। তার সাথে বাড়তি মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছে শ্রমিকদের অস্বাস্থ্যকর অবস্থা ও নিম্ন পারিশ্রমিক। অভিযোগটি মিথ্যা প্রমাণ করতে বিশ্বকাপের আয়োজকরা গণমাধ্যম কর্মীদের নির্মাণ এলাকা ভ্রমণে নিয়ে যায়। কিন্তু বিষয়টি হিতে বিপরীত হয়েই ফিরে আসে আয়োজকদের দিকে।

শ্রমিকদের অস্বাস্থ্যকর আবাসন ব্যবস্থার সাথে নিম্ন পারিশ্রমিকের বিষয়টি স্পষ্ট উঠে আসে বিশ্বের সামনে। বিশ্বকাপের অবকাঠামো নির্মাণের জন্য দক্ষিণ এশিয়া থেকে চুক্তিভিত্তিক শ্রমিক নেয় কনস্ট্রাকশন প্রতিষ্ঠানগুলো। যাদের পারিশ্রমিক দেশটির সাধারণ হোটেলের ওয়েটারের চেয়েও বেশ কম।

এক শ্রমিক বলেন, আমি চারবছর কাতারে। কনস্ট্রাকশন ফার্মের সাথে চুক্তির বিষয়গুলো সম্পর্কে আমার স্পষ্ট কোন ধারণা নেই। শুধু জানি প্রতিদিন আমাকে ৮ ঘণ্টা কাজ করতে হবে। কিন্তু,প্রায়ই তা ১০ ঘণ্টারও বেশি হয়ে যায়। তবে,বিনিময়ে কিছুই পাই না আমরা। তবে, বিষয়টি একবাক্যে অস্বীকার করলেন কনস্ট্রাকশন কর্মকর্তা।

তিনি বলেন, শ্রম মন্ত্রণালয়ের সব নিয়মই আমরা মেনে চলি। আমরা বিশ্বাস করি শ্রমিকদের জন্য আমরা যা করবো বিনিময়ে তাই পাবো। শ্রমিকদের পিছনে যত বেশি ব্যয় করবো বিনিময়ে ততটাই পাবো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top