সকল মেনু

বিদেশি চাপে বিচলিত নয় সরকার

Hasina20150504194939 আছাদুজ্জামান  হটনিউজ২৪বিডি.কম: দেশের রাজনীতিতে বিদেশি চাপকে আমলে নিতে চায় না সরকার। সদ্য সমাপ্ত সিটি কর্পোরেশন নির্বাচন ইস্যুতে জাতিসংঘসহ কয়েকটি দেশের কূটনীতিক দূতিয়ালির পর সরকার তাদের এমন বার্তা দিয়ে দিয়েছে। সরকার মনে করছে, দেশের অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি একমাত্র বাংলাদেশের। আর বিদেশিদের তৎপরতা তাদের নিয়মিত কাজ। সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে কথা বলে সরকারের এমন মনোভাবের বিষয়ে নিশ্চিত হয়েছে জাগো নিউজ।

সূত্র জানিয়েছে, গত ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে দেশের রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপের বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে। বিশেষ করে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব ওই নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজনৈতিক সমঝোতার নানা তৎপরতা চালায়। বিদেশিদের ওই সময়ের চেষ্টা ব্যর্থ হলেও সম্প্রতি আবারও তাদের তৎপরতা লক্ষ্য করা গেছে। বিশেষ করে সদ্য সমাপ্ত তিন সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক সমঝোতার জন্য সরকারের ওপর বিদেশি চাপ বাড়ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

জানতে চাইলে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘তিন সিটি কর্পোরেশন নির্বাচনের মধ্য দিয়ে আবার বাংলাদেশের রাজনৈতিক বিষয়ে বিদেশিদের কথা বলার সুযোগ তৈরি হয়েছে।’ তবে বিদেশি চাপের কথা উড়িয়ে দিতেই চাইছে সরকার। গত রোববার এমন ইঙ্গিত দিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সরকার এমন কোনো অপরাধ করেনি যে, বিদেশি চাপের কাছে মাথানত করবে।’

কূটনৈতিক এমন তৎপরতা তথা চাপের বিষয়টি নিয়ে কথা হয় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের সঙ্গে। তিনি হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘রাজনীতিতে বিদেশিদের হস্তক্ষেপ পুরনো সংস্কৃতি। আমরা বিষয়টিকে রাজনীতির অংশ হিসেবেই বিবেচনা করছি। কূটনৈতিকরা এখন যে তৎপরতা চালাচ্ছেন, তাতে বিচলিত হওয়ার কোনো কারণ আছে বলে মনে করি না। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার জবাব দিয়েছেন।’

অপরদিকে ড. ইমতিয়াজ আহমেদ মনে করেন, প্রধানমন্ত্রীর মন্তব্যের মধ্য দিয়েই বিদেশি চাপের বিষয়টি পরিষ্কার হয়েছে। সরকার স্বীকার করুক বা না করুক বিদেশি চাপ এখন দৃশ্যমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top