সকল মেনু

আল-কায়েদার অভিজিৎ হত্যার দায় স্বীকার

1425223108 আন্তর্জাতিক ডেস্ক : ব্লগার ও বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ হত্যার দায় স্বীকার করেছে আল-কায়েদার ভারত উপমহাদেশীয় শাখা (একিউআইএস)। যুক্তরাষ্ট্রের অনলাইনভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী চিহ্নিতকারী আন্তর্জাতিক গোয়েন্দা প্রতিষ্ঠান দ্য সার্চ ফর ইন্টারন্যাশনাল টেরোরিস্ট এনটিটিসের (এসআইটিই) বরাত দিয়ে এ খবর দিয়েছে বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যম।

ওই প্রতিষ্ঠানের প্রধান ইসরায়েলি নাগরিক রিয়া কাৎস ও মার্কিন নাগরিক জোস ডেভন। রোববার লেবাননভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারসহ আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

গত ২৬ ফেব্রুয়ারি একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অভিজিৎকে কুপিয়ে ফেলে রেখে যায় দুই অজ্ঞাত হামলাকারী। হাসপাতালে নিয়ে যাওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ওই হামলায় তার স্ত্রীও মারাত্মকভাবে জখম হন।

এসআইটিইয়ের দাবি, আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট (একিউআইএস) নেতা অসিম উমর শনিবার অভিজিৎ হত্যার দায় স্বীকার করে একটি ভিডিও বার্তা পাঠিয়েছে। শনিবারই জিহাদি গ্রুপ ওই ভিডিওটি অনলাইনে পোস্ট করে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ওই অনলাইন গোয়েন্দা নজরদারি প্রতিষ্ঠান।

বাংলাদেশের অন্যান্য ধর্ম অবমাননাকারীদেরও (ব্লাফেমারস) তারাই হত্যা করেছে বলে দাবি অসিম উমরের। তবে বাংলাদেশে জঙ্গি দমনে নিযুক্ত র‌্যাব ওই দাবির সত্যতা নিশ্চিত করতে পারেনি।

ব্লগার অভিজিৎ, আহমেদ রাজীব হায়দার ও ওয়াশিকুর রহমান হত্যার পেছনে আল-কায়েদার হাত রয়েছে- আপনাদের কাছে এ ব্যাপারে কোনো তথ্য আছে কি না- এমন প্রশ্নের জবাবে র‌্যাবের মুখপাত্র মুফতি মোহাম্মদ বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা নিশ্চিত নই।’

প্রায় এক দশক আগে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি একইভাবে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন লেখক হুমায়ুন আজাদ। আর গত ২৬ ফেব্রুয়ারি খুন হলেন অভিজিৎ রায়। এর আগে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর মিরপুরে একই কায়দায় খুন হন ব্লগার আহমেদ রাজীব হায়দার।

সবশেষ রাজধানীর তেজগাঁওয়ের বেগুনবাড়ি এলাকায় ওয়াশিকুর রহমানকে (২৭) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় জড়িত সন্দেহে জিকরুল্লাহ ও আরিফুল ইসলাম নামে দুজনকে আটক করেছে পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top