সকল মেনু

হারের মাঝেও লাভ দেখছে বিএনপি

BNP-final_1অনলাইন রিপোর্ট : ঢাকা ও চট্টগ্রামে তিন সিটি করপোরেশন নির্বাচনে হারলেও কিছু লাভ দেখছে বিএনপি। দলের নেতারা বলছেন, এ নির্বাচনের ফলে নিজেদের প্রধান দাবি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি ‘পাকাপোক্ত’ হয়েছে। একই সঙ্গে দলের সাংগঠনিক দুর্বলতাও ফুটে উঠেছে।
ভোটকেন্দ্র দখল, জাল ভোট, বিএনপির ভোট বর্জনের পরও তিন সিটিতেই বিএনপি-সমর্থিত প্রার্থীরা বিপুল ভোট পেয়েছেন। এ নিয়ে দলে দু ধরনের মত পাওয়া গেছে। তবে নীতি নির্ধারণী পর্যায়ের দুজন নেতা প্রথম আলোকে বলেছেন, তাঁরা মনে করেন নির্বাচন গ্রহণযোগ্য দেখাতে বিএনপির প্রার্থীদের এত ভোট দেখানো হয়েছে।
জিতলেও লাভ, হারলেও লাভ-এমন একটি সমীকরণ সামনে রেখে ‘আন্দোলনের অংশ হিসেবে’ সিটি করপোরেশন নির্বাচনে গিয়েছিল বিএনপি। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে টানা তিন মাসের আন্দোলনে ছেদ টেনে হঠাৎ সিটি নির্বাচনমুখী হয়েছিল বিএনপি। নির্বাচনের একদিন আগে সংবাদ সম্মেলনে দলটির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছিলেন, ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি নির্বাচনকে সরকার, শাসক দল, নির্বাচন কমিশন, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য ‘টেস্ট কেস’ হিসেবে নিয়েছে বিএনপি। স্থানীয় সরকারের এই নির্বাচনেও যদি সন্ত্রাস, ডাকাতি, কারচুপির মাধ্যমে সরকার জনগণের রায় বদলে ফেলে, তাহলে আবারও স্পষ্টভাবে প্রমাণিত হবে যে এদের অধীনে সুষ্ঠু জাতীয় নির্বাচন অনুষ্ঠানের চিন্তা সম্পূর্ণ অবাস্তব ও অবান্তর।
ব্যাপক অনিয়মের অভিযোগের মধ্য দিয়ে শেষ হওয়া তিন সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থিত তিন মেয়র প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। ভোটের দিনদুপুরেই নির্বাচন বর্জনের ঘোষণা দেয় বিএনপি। দলটির নেতাদের মূল্যায়ন-বিএনপি হারেনি, যা হারার সরকারই হেরেছে। সরকারের ভাবমূর্তি দেশে-বিদেশে আবারও প্রশ্নের মুখে পড়েছে। নির্বাচন কমিশন ‘ঠুঁটো জগন্নাথ’-প্রমাণিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top